bengali

নেট,স্লেট,সেট ছাড়া পিএইচ ডি ডিগ্রি পাওয়া আর সম্ভব নয়

Malabika | Tuesday, June 6, 2017 6:10 PM IST

গবেষণা করে PhD ডিগ্রি পাওয়ার রাস্তা সম্ভবত আরও কঠিন হতে চলেছে। UGC-র খসড়া নীতিপ্রস্তাব বলছে, ক্যাটিগরি থ্রি ভুক্ত যেসব প্রতিষ্ঠান, সেখানে PhD করার জন্য নাম নথিভুক্ত করতে প্রার্থীকে NET/SET/SLET উত্তীর্ণ হতে হবে।প্রথম ৫০-এর মধ্যে থাকা বিশ্ববিদ্যালয়গুলিতে জাতীয় স্তরে PHD করার সুবিধা পাবেন পড়ুয়ারা ৷ কিন্তু ন্যাক গ্রেডিংয়ে পিছিয়ে থাকা বিশ্ববিদ্যালয়ের জন্য নতুন নিয়ম আনতে চলেছে কেন্দ্রীয় মানব সম্পদ মন্ত্রক ৷

কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার যোগ্যতামান  নিশ্চিত করতে একজন প্রার্থীকে উত্তীর্ণ হতে হয় ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (NET)। যা গোটা দেশজুড়ে নেওয়া হয়। একইমানের পরীক্ষা স্টেট এলিজিবিলিটি টেস্ট (SET)। যা রাজ্যস্তরে নেওয়া হয়ে থাকে। NET দিয়ে জুনিয়র রিসার্চ ফেলোশিপও পেয়ে থাকেন প্রার্থীরা। এগিয়ে নিয়ে যেতে পারেন গবেষণার কাজ।   


অন্যদিকে, এখন PhD করতে গেলে NET/SET উত্তীর্ণ না হলেও চলে। PhD অ্যাডমিশন টেস্ট ও ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করতে পারে উপযুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান। PhD গবেষণা শেষে সফল ও যোগ্য প্রার্থীকে ডক্টরেট ডিগ্রি দেয় বিশ্ববিদ্যালয়। কিন্তু ইউডিসির নতুন নিয়ম অনুসারে  নেট সেট ছাড়া আর পিএইচ ডি করা সম্ভব হবে না  

বিশ্ববিদ্যালয়ে র‍্যাঙ্কিংয়ের উপর এবার থেকে নির্ভর করবে PHD ৷ ৩টি ধাপে বিশ্ববিদ্যালয়গুলিকে ভাগ করা হচ্ছে ৷

  • ক্যাটিগরি ১ : ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রিডিটেশন কাউন্সিল (NAAC) কোনও প্রতিষ্ঠানকে ৩.৫ বা তার বেশি নম্বর দিলে অথবা NIRF ক্রমতালিকায় সেরা ৫০টি প্রতিষ্ঠানের (বিশ্ববিদ্যালয় তালিকা) মধ্যে টানা ২ বছর থাকলে - সেই প্রতিষ্ঠান ক্যাটিগরি ১ ভুক্ত।

 

  • ক্যাটিগরি ২: NAAC কোনও প্রতিষ্ঠানকে ৩.০১ থেকে ৩.৪৯ -এর মধ্যে নম্বর দিলে অথবা  NIRF ক্রমতালিকায় সেরা ৫১ থেকে ১০০টি প্রতিষ্ঠানের (বিশ্ববিদ্যালয় তালিকা) মধ্যে টানা ২ বছর থাকলে- সেই প্রতিষ্ঠান ক্যাটিগরি ২ ভুক্ত।

 

  • ক্যাটিগরি ৩: যে সব প্রতিষ্ঠান ক্যাটিগরি ১ ও ২ -এর নিয়মের আওতাভুক্ত নয়, তাই ক্যাটিগরি ৩-এর আওতায় পড়ে। UGC-র খসড়া প্রস্তাব অনুযায়ী, এই সব প্রতিষ্ঠানে PhD -র জন্য নাম নথিভুক্ত করবেন যাঁরা, তাঁদের অবশ্যই NET/SET/SLET উত্তীর্ণ হতে হবে।