bengali

মানুষের সেবা করতে চান ইউপিএসসি টপার নন্দিনী

Malabika | Thursday, June 1, 2017 8:46 AM IST

মানুষের সেবা করতে চান ইউপিএসসি টপার নন্দিনী

ফলপ্রকাশ হল UPSC সিভিল সার্ভিস এগজামিনেশন ২০১৬-র। লিখিত ও পার্সোনালিটি টেস্টের উপর ভিত্তি করে মোট ১০৯৯ জন পরীক্ষার্থীকে এবার বিভিন্ন সার্ভিসের জন্য নির্বাচিত করা হয়েছে।

ফলাফলের নিরিখে প্রথম হয়েছেন কর্নাটকের নন্দিনী কুমার।একজন কূটনীতিক হওয়ার থেকে দেশের মানুষের সেবা করতে আমি বেশি পছন্দ করি। তাই আমি IAS অফিসার হতে চাই। IFS নয়। কেননা আমি চাই দেশে থাকতে এবং দেশবাসীর জন্য কাজ করতে।” পাবলিক সার্ভিস কমিশন (UPSC)-এ টপার হওয়ার পরে এক সাক্ষাৎকারে একথা জানিয়েছেন বেঙ্গালুরুর নন্দিনী কে আর।

পরপর দুবছরই ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC)-এ টপার মহিলা। গতকাল UPSC-র ফল প্রকাশ হয়েছে। দ্বিতীয় ও তৃতীয় স্থান দখল করেছেন যথাক্রমে আনমোল শের সিংহ বেদী ও গোপালকৃষ্ণ রোনাঙ্কি। প্রথম দশে জায়গা পেয়েছেন তিনজন মহিলা। নন্দিনী ছাড়া বাকিরা হলেন, সৌম্যা পাণ্ডিয়া (চতুর্থ) ও শ্বেতা চৌহান (সপ্তম)। গত বছরও দেশে প্রথম স্থান দখল করেছিলেন এক মহিলা, টিনা ডাব্বি।

সফল প্রার্থীদের নিয়োগ করা হবে ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস, ইন্ডিয়ান ফরেন সার্ভিস, ইন্ডিয়ান পুলিস সার্ভিস ও সেন্ট্রাল সার্ভিসে। সফল পরীক্ষার্থীদের মধ্যে ৫০০ জন জেনারেল, ৩৪৭ জন OBC  এবং ১৬৩ ও ৮৯ জন যথাক্রমে SC ও ST তালিকাভুক্ত।