bengali

সর্বশিক্ষা মিশন নতুন তথ্য চায় স্কুলগুলি থেকে

webdesk | Monday, January 23, 2017 9:29 PM IST

রাজ্য সর্বশিক্ষা মিশন এবার নজরদারি শুরু করবে স্কুলগুলির ওপর।মিড ডে মিল নিয়ে দৈনিক তথ্য চাওয়া হচ্ছে তার পাশাপাশি ভুয়ো শিক্ষকদের নামে বেতন তুলে নেওয়া, ছাত্রছাত্রীদের সংখ্যা ফুলিয়ে ফাঁপিয়ে দেখানোর মতো অনৈতিক কাজ এইসবের ওপর নজরদারি চলবে। সেসব রুখতে ডিআইদের মাধ্যমে রাজ্যের প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক স্কুলগুলির কাছে নির্দিষ্ট ফরম্যাটে তথ্য চাওয়া হয়েছে। এটাকে বলা হচ্ছে ' স্কুল মনিটরিং ফরম্যাট ' । ২৮ জানুয়ারির মধ্যে সমস্ত তথ্য জমা দিতে বলা হয়েছে স্কুলগুলিকে। এই তথ্য ডাইস রিপোর্টের চেয়ে অনেক বেশি বিস্তারিত। কিন্তু স্কুল প্রশাসনকে যথেষ্টই বিড়ম্বনায় ফেলেছে এই নতুন পদ্ধতি। কাজের চাপও অনেক বেড়ে গিয়েছে। 
এই সপ্তাহেই ' শগুন ' নামে একটি ওয়েবপোর্টাল উদ্বোধন করেছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভরেকর।সর্বশিক্ষা অভিযান সংক্রান্ত সেই পোর্টালের জন্যই এই তথ্য সংগ্রহ বলে জানিয়েছেন এক আধিকারিক।
নতুন এই ফরম্যাটে কতজন ছাত্রছাত্রী রয়েছে এই তথ্য তো দিতেই হবে তার সাথে সাথে প্রতি শ্রেণিতে কত জন ছাত্র কোন বিষয়ে কী গ্রেড পেয়েছে, তা জানাতে হবে। ছাত্রীদের ক্ষেত্রেও দিতে হবে আলাদা হিসাব। কোন পদ্ধতিতে মূল্যায়ন হয়, তাও জানাতে হবে। শিক্ষকদের সংখ্যা কত, তাঁরা ট্রেনিংপ্রাপ্ত কি না, কোন কোন ক্ষেত্রে তাঁদের ট্রেনিং রয়েছে, দিতে হবে তার হিসাবও। স্কুলছুট কমানোর ক্ষেত্রে শিক্ষকরা কতটা দায়িত্ব নিচ্ছেন, সে ব্যাপারেও নজরদারি করা হচ্ছে। কতজন স্কুলছুট হয়েছে তার হিসাব দেওয়ার পাশাপাশি তাদের স্কুলে ফেরানোর জন্য শিক্ষকরা কী করেছেন, তার বিস্তারিত বিবরণ দিতে হবে। স্কুলছুটের কারণ জানলেই চলবে না, অভিভাবকদের সঙ্গে দেখা করে তাঁদের বোঝানো, পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করে স্কুলে ফেরানো প্রভৃতি দায়িত্ব নিতে হবে। থাকবে সেই হিসাবও। বিশেষ চাহিদাসম্পন্ন ছাত্রছাত্রীদেরও বিস্তারিত হিসাব দিতে হচ্ছে। কতজন এমন ছাত্রছাত্রী আছে, তাদের শারীরিক ত্রুটির বর্ণনা প্রভৃতি দিতে হবে।