bengali

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ভর্তির পরীক্ষার দিন বদল হলো

Webdesk | Wednesday, January 17, 2018 1:46 PM IST

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ভর্তির পরীক্ষার দিন বদল হলো। ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটের (আইএসআই) স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে ভর্তির পরীক্ষা আগামী ১৩ মে। এর জন্য ভর্তির পরীক্ষার দিন বদল করল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। প্রেসিডেন্সিতে ভর্তির পরীক্ষা নেয় জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। আগে বোর্ডের ওয়েবসাইটে জানানো হয়েছিল, স্নাতকোত্তর স্তরে সব বিষয়ের ভর্তির পরীক্ষা নেওয়া হবে ১৩ মে। কিন্তু পরে স্থির হয়েছে, স্নাতকোত্তর স্তরে পরীক্ষা হবে আগের দিন অর্থাৎ ১২ মে। কারণ ১৩ তারিখ আইএসআইতে গণিত, রাশিবিজ্ঞান, অর্থনীতি, এবং কম্পিউটার সায়েন্স নিয়ে স্নাতকোত্তর স্তরে ভর্তির পরীক্ষা আছে।
আইএসআইতে স্নাতক স্তরে রাশিবিজ্ঞানে ভর্তির পরীক্ষাও ১৩ মে। প্রেসিডেন্সিতে স্নাতক স্তরের ভর্তির পরীক্ষার দিন আগে ধার্য হয়েছিল ১২ এবং ১৩ মে। কিন্তু আইএসআইয়ের পরীক্ষার কথা ভেবে প্রেসিডেন্সির স্নাতক স্তরে পদার্থবিদ্যা, গণিত, রাশিবিজ্ঞান এবং রসায়ন— এই চারটি বিষয়ের পরীক্ষা ১২ মে রাখা হয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞান বিভাগের ডিন অরবিন্দ নায়েক। কারণ দেখা গিয়েছে, এই বিষয়গুলি নিয়ে যাঁরা ভর্তির পরীক্ষা দেন তাঁরা আইএসআইয়ের পরীক্ষাতেও বসেন। তবে প্রেসিডেন্সিতে অন্য সব বিষয়ের স্নাতক স্তরের পরীক্ষার দিন অপরিবর্তিত থাকছে।
প্রসঙ্গত উল্লেখ্য, গতবছর ভর্তি প্রক্রিয়া নিয়ে নানা রকম ঝামেলার কারণে এ বছর ভর্তির নম্বরের চাহিদাও কমিয়েছে প্রেসিডেন্সি। চলতি শিক্ষাবর্ষে সেখানে প্রায় ৩০০ আসন ফাঁকা থাকায় তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেন শিক্ষামন্ত্রী। এর পরেই প্রেসিডেন্সি কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেন, আসন যাতে ফাঁকা না-থাকে সে জন্য ভর্তির নম্বরের চাহিদা কমানো হবে। স্নাতক স্তরে ইংরেজি এবং ইতিহাস ছাড়া কলা বিভাগের বাকি বিষয়গুলিতে ন্যূনতম নম্বর-চাহিদা ৬০% করা হয়েছে। বিজ্ঞান বিষয়গুলির নম্বর-চাহিদা ৭০%। ভর্তি বিষয়ক সব তথ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের ওয়েবসাইটে দিয়ে দেওয়া হয়েছে।