bengali

হস্টেল সংস্কারের দাবিতে অবস্থান বিক্ষোভ প্রেসিডেন্সির পড়ুয়াদের

Webdesk | Sunday, August 5, 2018 6:59 AM IST

হিন্দু হস্টেল সংস্কার করে পড়ুয়াদের হাতে তুলে দেওয়ার দাবিতে প্রেসিডেন্সি কলেজে এখনও চলছে অবস্থান বিক্ষোভ। গতকাল বিকেলে শুরু হয় এই বিক্ষোভ। শুক্রবার ছাত্রছাত্রীরা ডিন সহ কলজের অন্য আধিকারিকদের দীর্ঘক্ষণ ঘেরাও করে বিক্ষোভ দেখায়।শুক্রবার  VC ও রেজিস্ট্রারদের ঘরের সামনে পুনরায় অবস্থানে বিক্ষোভে বসে আন্দোলনকারীরা। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে জানিয়েছে তারা।শুক্রবার বেলা ৩টে থেকে প্রেসিডেন্সি কলেজের প্রশাসনিক ভবনে ডিন অফ স্টুডেন্ট-সহ অন্যান্য আধিকারিকদের ঘেরাও করেন পড়ুয়ারা। অবস্থান চলে উপাচার্য ও রেজিস্ট্রারের অফিসের সামনেও। তবে পরে সেখান থেকে বেরিয়ে যান ডিন অফ স্টুডেন্ট ও আধিকারিকরা। 

বিবাদের সূত্রপাত গত মাসেই। হিন্দু হোস্টেলে সংস্কার চলায় বেশ কিছু পড়ুয়াকে থাকতে হচ্ছে বিশ্ববিদ্যালয়ের নিউটাউন হোস্টেলে। বিক্ষোভকারীদের দাবি, ২০১৮ সালের ১৫ জুলাইয়ের মধ্যে সংস্কারের কাজ শেষ করে পড়ুয়াদের থাকার ব্যবস্থা হবে বলে আশ্বাস দিয়েছিল কর্তৃপক্ষ। সময়সীমা পেরোলেও হিন্দু হোস্টেল ছাত্রছাত্রীদের জন্য খুলে দেওয়া হয়নি। উলটে উপাচার্য একটি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছেন, এখনো সময় লাগবে। 

এবিষয়ে আন্দোলনকারীদের দাবি, ১৫ জুলাইয়ের মধ্যে হস্টেল চালু করার কথা বলা হয়েছিল। কিন্তু, সেই কথা রাখেনি কলেজ কর্তৃপক্ষ। হস্টেল চালু হওয়া না পর্যন্ত বিক্ষোভ চালাবে বলে জানিয়েছে আন্দোলনকারীরা। 

এ বিষয়ে প্রেসিডেন্সি কর্তৃপক্ষ জানায়, ১৩২ বছরের পুরোনো ওই হস্টেলে সংস্কারের কাজ চলছে। এই কাজের তদারকির জন্য ১৪ জন পড়ুয়াকে মনোনীত করা হয়েছে।