bengali

যাদবপুরে তিনটি পদে একই ব্যক্তি

webdesk | Friday, August 25, 2017 11:02 AM IST

এক ব্যক্তি দায়িত্ব সামলাচ্ছেন একাধিক পদের।কলকাতা বিশ্ববিদ্যালয়ে এরকমটা দেখা গিয়েছিল এবার তা যাদবপুর বিশ্ববিদ্যালয়েও। যেমন সহ-উপাচার্য একই সঙ্গে তিনটি পদের দায়িত্ব সামলাচ্ছেন। রেজিস্ট্রারের পদ থেকে লিয়েন নিয়ে প্রদীপকুমার ঘোষ গত সপ্তাহেই নতুন সহ-উপাচার্যের পদে যোগ দিয়েছেন। কিন্তু বাড়তি দায়িত্ব হিসেবে তাঁকে রেজিস্ট্রারের কাজকর্মও দেখতে হচ্ছে। সেই সঙ্গে রয়েছে বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ার পদের দায়দায়িত্ব। বিশ্ববিদ্যালয়ের অন্দরে প্রশ্ন উঠছে, তিনটি গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব এক জনকে দেওয়া কতটা যুক্তিযুক্ত?
যাদবপুরে আগে এক জন সহ-উপাচার্য ছিলেন। বিশ্ববিদ্যালয়ের প্ৰশাসনিক কাজের চাপ বৃদ্ধি পাওয়ায় রাজ্য সরকার কিছু দিন আগে আরও একটি সহ-উপাচার্য পদ সৃষ্টি করেছে। সেই পদে এসেছেন প্রদীপবাবু। কিন্তু তা সত্বেও রেজিস্ট্রারের দায়িত্বও তাঁর কাঁধেই ন্যস্ত আছে। আর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ার পদের দায়িত্বও তিনি সামলে চলেছেন প্রায় এক বছর ধরে। গত বছর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ার পদ ফাঁকা হয়ে গেলেও এখনও সেই পদে যোগ্য কাউকে পাওয়া যায়নি।
কিন্তু প্রশ্ন উঠেছে, দেশের প্রাদেশিক বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে শীর্ষে থাকা যাদবপুরে তিন পদে এক ব্যক্তি থাকা কতটা সমীচীন? উপাচার্য সুরঞ্জন দাসের দাবি, সমস্যা হওয়ার কথা নয়। কারণ সহ-উপাচার্য আছেন আরও এক জন। আর ইঞ্জিনিয়ার পদে স্থায়ী ভাবে এখনও কাউকে নিয়োগ করা না-হলেও ওই বিভাগে বিভিন্ন কমিটি গড়ে দেওয়া হয়েছে। ' খালি পদে দ্রুত নিয়োগের চেষ্টা করা হচ্ছে, ' বলে জানিয়েছেন উপাচার্য।