bengali

ভারতীয় রেলে বড় মাপের নিয়োগ হতে চলেছে, দেখে নিন শূন্যপদ, বিজ্ঞপ্তি প্রকাশ হবে খুব শীঘ্র

Webdesk | Friday, December 1, 2017 5:28 PM IST

একধাক্কায় লক্ষাধিক নিয়োগ হতে চলেছে ভারতীয় রেলে। খুব শীঘ্র ১ লক্ষ ২৫ হাজার শূন্যপদের জন্য বিজ্ঞাপন দেওয়া হবে বলে খবর। যাত্রী সুরক্ষার স্বার্থে এই নিয়োগ জরুরি বলে জানিয়েছেন রেলবোর্ডের চেয়ারম্যান। দীর্ঘ দিন ধরে রেলের তৃতীয় ও চতুর্থ শ্রেণিতে বহু শূন্য পদ পড়ে রয়েছে। ফাঁকা এই পদ পূরণের লক্ষ্যে দ্রুত নিয়োগ হবে বলে জানান চেয়ারম্যান অশ্বিনী লোহানি। 
রেলবোর্ডের চেয়ারম্যানের সংযোজন, গত বছরের তুলনায় এবার এপ্রিল থেকে নভেম্বর পর্যন্ত ভারতীয় রেলে দুর্ঘটনার সংখ্যা কমেছে ৪০ শতাংশ। তবে সম্প্রতি বেশ কিছু দুর্ঘটনা ঘটার কারণে চিন্তিত রেল কর্তৃপক্ষ। এজন্য পুরনো লাইন (ট্র্যাক) বদলে ফেলা হচ্ছে। 
দিল্লি-কলকাতা হাইস্পিড ট্রেন চলাচলের জন্য যে করিডর করা হবে সেই প্রকল্পের কাজও শেষ। রাজধানী, দুরন্ত, শতাব্দী ‘ফ্লেক্সি ফেয়ার’ নিয়ে একরাশ বিতর্ক তৈরি হওয়ায় রিভিউ কমিটি গঠন করা হয়েছে। তাদের রিপোর্ট পাওয়ার পর ভাড়া সংক্রান্ত বিষয়টি পর্যালোচনা করা হবে। ধানবাদ যাওয়ার আগে তিনি হাওড়া স্টেশনে যাত্রী স্বাচ্ছন্দ্য দেখে খুশি হতে পারেননি। এছাড়াও হাওড়া স্টেশনের ফ্যান থেকে শুরু করে যাবতীয় ব্যবহার্য জিনিসে নোংরা আস্তরণ দেখে এবং বিভিন্ন জায়গায় আবর্জনা পড়ে থাকতে দেখে অশ্বিনী লোহানি উষ্মা প্রকাশ করেন। এই নিয়ে তিনি বলেন, ভারত সরকার যখন পরিচ্ছন্নতার দিকে নজর দিয়েছে তখন স্টেশনের এই পরিস্থিতি অনভিপ্রেত। উপস্থিত সব রেলকর্তাদের তিনি সমস্যা সম্পর্কে জানতে চাইলে তারা যাত্রী স্বাচ্ছন্দ্যমূলক কোনও সমস্যার কথাই বলেননি।
উল্লেখ্য পূর্ব রেলে প্রায় ২০ হাজার শূন্যপদ দীর্ঘ দিন ধরে ফাঁকা রয়েছে। মূলত গ্রুপ সি ও গ্রুপ ডি পদের জন্য এই নিয়োগ হবে। গোটা দেশজুড়ে শূন্যপদের সংখ্যা প্রায় আড়াই লক্ষ।