bengali

গবেষনায় কারোর লেখা নকল করলে বাতিল হবে রেজিস্ট্রেশন

Webdesk | Saturday, August 4, 2018 7:05 AM IST

নকলিকরন ইংরাজী পরিভাষায় যাকে বলে প্ল্যাগিয়ারিসম, এবার সেই বিষয়ে আঁটোসাঁটো হচ্ছে এইজিসি, গবেষনারত কোনও পড়ুয়া যদি অন্য কারোর লেখা নকল করে তাহলে তাঁর রেজিস্ট্রেশন বাতিল করবে ইউজিসি, তবে সেই নকলের বিষয়েও একটি তালিকা তৈরি করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন,

নয়া নিয়ম অনুযায়ী, কোনও পড়ুয়া অন্যের লেখা থেকে ১০ শতাংশ নকল করলে কোনও সমস্যা হবে না। ১০ থেকে ৪০ শতাংশ নকলের ক্ষেত্রে ৬ মাসের নতুন করে গবেষণাপত্র জমা দিতে হবে। ৪০ থেকে ৬০ শতাংশ লেখা অন্যের হলে এক বছরের জন্য গবেষণাপত্র জমা দেওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হবে। ৬০ শতাংশের বেশি লেখা নকল বলে প্রমাণিত হলে সংশ্লিষ্ট পড়ুয়ার রেজিস্ট্রেশন বাতিল হবে।

একইসঙ্গে যে গবেষণাপত্র প্রকাশিত হয়েছে বা প্রকাশের জন্য তৈরি করা হয়েছে সেখানেও যদি নকল ধরা পড়ে তাহলে শাস্তির উল্লেখ করা হয়েছে। প্রথম স্তর বা লেভেল শূন্য- যেখানে বলা হয়েছে ১০ শতাংশ পর্যন্ত নকল ধরা পড়লে কোনও শাস্তি দেওয়া হবে না। দ্বিতীয় স্তর বা লেভেল ওয়ান- যেখানে বলা হয়েছে ১০ শতাংশ থেকে ৪০ শতাংশ নকল ধরা পড়লে পাণ্ডুলিপি প্রত্যাহার করে নিতে বলা হবে। তৃতীয় স্তর বা লেভেল টু- যদি কোনও পাণ্ডুলিপিতে ৪০ থেকে ৬০ শতাংশ নকল ধরা পড়ে তাহলে পাণ্ডুলিপি প্রত্যাহার করে নিতে বলা হবে।

এখন থেকে কারও গবেষণাপত্র নিয়ে সন্দেহ হলে ডিপার্টমেন্টাল অ্যাকাডেমিক ইন্টেগ্রিটি প্যানেলে অভিযোগ জানানো যাবে। অভিযোগ পাওয়ার পর বিষয়টি তদন্ত করে দেখা হবে এবং সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।