bengali

রাজ্যের স্কুলগুলিতে নীল ও সাদা রং করার জন্য দেওয়া হবে ৫০০ কোটি টাকা

Webdesk | Thursday, January 25, 2018 7:30 PM IST

রাজ্যের স্কুল গুলির সঠিক পরিকাঠামো দরকার তাই রাজ্যের সরকারি বা সরকারি সাহায্য প্রাপ্ত স্কুলগুলির রং করার খাতে পাঁচশো কোটি টাকা দেওয়ার কথা ঘোষনা করল নবান্ন। সমস্ত স্কুলে সাদা ও নীল রং করার নির্দেশ নবান্ন কর্তৃপক্ষের।

রাজ্যের স্কুলগুলিতে সাদা নীল রং করার জন্য ইতিমধ্যেই বরাদ্দ হয়েছে পাঁচশো কোটি টাকারও বেশি, কিন্তু, এই মূহূর্তে প্রাথমিক ভাবে দেওয়া হবে দেড়শো কোটি টাকা।

রাজ্যের প্রাথমিক থেকে উচ্চ-মাধ্যমিক শ্রেনী অবধি মোট স্কুল রয়েছে সাতষট্টি হাজার। কিন্তু বেশিরভাগ স্কুলের পরিকাঠামো ব্যবস্থা ততটা উন্নতি নয়। তাই পাঁচ বছরের মধ্যে রং করা হয়নি এমন স্কুলে সাদা, নীল রং করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। একই সঙ্গে রং করার কাজ কেমন চলছে সেই বিষয়ক ছবিও পাঠাতে হবে কমিটির কাছে। রং করার আগে বাইরে ও ভিতেরর দেওয়ালে সিমেন্টের প্রলেপ লাগিয়ে তারপর রং করার নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে রাজ্যের বিভিন্ন জেলায় জেলায় স্কুল উন্নয়নের খাতে বেশ কিছু পরিমান টাকা দেওয়া হয়েছিল। কিন্তু সেই টাকা থেকে বেশ কিছু টাকা বেঁচে গিয়েছে। তাই প্রাথমিক ভাবে দেড়শো কোটি টাকা দেওয়া হলেও সেই পড়ে থাকা অংশ দিয়েই বাকি কাজে লাগাতে হবে বলেই নির্দেশ নবান্ন সূত্রের।

কিন্তু রাজ্যের বাহান্ন হাজার প্রাথমির বিদ্যালয়ের বেশিরভাগেই কল নেই, কিমবা পানীয় জলের অভাব, বা শৌচালয় নেই। হুগলি জেলার বেশিরভাগ স্কুলেই একটি ঘরে দুটি করে ক্লাস নেওয়া হয় । আবার কোথও বিদ্যুতের সংযোগ নেই। তাহলে ঘরের সমস্যা ও অন্যান্য পরিকাঠামোর দিকে উন্নতি না ঘটিয়ে রং করার জন্য টাকা বরাদ্দ কি দরকার,,এমনটাই বক্তব্য পশ্চিমবঙ্গ সেভ এডুকেশন কমিটির সাধারন সম্পাদকের।

কয়েকবছর আগে রাজ্যে সাদা, নীল রঙের বাড়ির ট্যাক্স ফ্রি, ঘোষনা করা হয়েছিল। এবার স্কুলে সাদা নীল রং। এরপর সাদা নীল রং-এর ব্যবহার কোথায় হবে প্রশ্ন উঠছে সাধারন মানুষের পক্ষ থেকে।