bengali

কন্যাশ্রী প্রকল্পের সাথে যুক্ত ছাত্রীদের জন্য কম্পিউটার কোর্স চালু করলো প্রশাসন

webdesk | Friday, June 9, 2017 10:51 AM IST

এবার কন্যাশ্রী প্রকল্পে অন্তর্ভুক্ত ছাত্রীদের বিনামূল্যে কম্পিউটারের সার্টিফিকেট কোর্স করানোর উদ্যোগ নিল উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসন। পাইলট প্রজেক্ট হিসাবে প্রথমে জেলার চারটি স্কুলের ১২৭ জন ছাত্রীকে প্রথম পর্যায়ে এই প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। ছ'মাসের এই কোর্সের শেষে মিলবে একটি নামী সংস্থার সার্টিফিকেটও। প্রশাসনের কর্তাদের কথায়, ভবিষ্যতের জন্য ছাত্রীদের কর্মসংস্থানের কথা ভেবেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। তাছাড়া, যাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে, পরবর্তীকালে তারা অন্যদের শেখাবে। পড়াশোনার যাতে কোনও ক্ষতি না হয় তার জন্য স্কুল ছুটির পর চলছে কম্পিউটারের ক্লাস।
জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ১৩ থেকে ১৮ বছরের ছাত্রীরা কন্যাশ্রী প্রকল্পের আওতায় রয়েছে। ' কে-১ ' এর ছাত্রীরা বার্ষিক ৭৫০ টাকা পায় এবং ' কে-২ ' এর ছাত্রীরা এককালীন ২৫ হাজার টাকা পায়। সম্প্রতি, দশম ও দ্বাদশ শ্রেণির ছাত্রীদের কম্পিউটার কোর্স করানোর জন্য এই পরিকল্পনা নিয়েছে জেলা প্রশাসন। পাইলট প্রজেক্ট হিসাবে জেলার মধ্যে বারাসত, অশোকনগর, হাবড়া এবং পাটিহাটি মিলিয়ে মোট চারটি স্কুলে এই কোর্স চালু করা হয়েছে। গত মে মাস থেকে শুরু হয়েছে। এক আধিকারিক বলেন, ছয় মাসের যে কোর্সটি করানো হচ্ছে, তা প্রফেশনাল কোর্স। এর মধ্যে ডেস্কটপ পাবলিশিং, ওয়েব ডিজাইন এবং অ্যাকাউন্ট ট্যালিও রয়েছে। চারটি স্কুলের যে ১২৭জনকে নেওয়া হয়েছে, তারা সকলেই দশম ও দ্বাদশ শ্রেণির ছাত্রী। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, প্রশাসনিক কাজকর্ম সম্পর্কে বাড়ির মেয়েরাও যাতে অবগত থাকে তার জন্য এই জেলার কন্যাশ্রীর ছাত্রীদের বিভিন্ন সরকারি অফিসে নিয়ে গিয়ে প্রশাসনিক কাজ দেখানোর কর্মসূচি শুরু হয়েছে। যার নাম দেওয়া হয়েছে দিশারী প্রকল্প। 
কন্যাশ্রী প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত উত্তর ২৪ পরগনা জেলার অতিরিক্ত জেলাশাসক অদীপ রায় বলেন, এই কম্পিটারের প্রফেশনাল কোর্স একেবারে নতুন প্রকল্প। যেহেতু পাইলট প্রজেক্ট তাই প্রথম পর্যায়ে চারটি স্কুলে শুরু হয়েছে। ধীরে ধীরে সারা জেলাতেই এটা করানো হবে। যারা শিখছে, তারা ভবিষ্যতে কাজের সুযোগ যেমন পাবে, তেমনই প্রশিক্ষিতরা অন্য ছাত্রীদেরও কম্পিউটার শেখাতে পারবে।