bengali

পার্ট ১ পরীক্ষায় ফেল করে আত্মঘাতী ছাত্রী, কলকাতা বিশ্ববিদ্যালয়কে কাঠগড়ায় তুলল পরিবার

Webdesk | Saturday, January 27, 2018 6:54 PM IST

কলকাতা বিশ্ববিদ্যালয়ের পার্ট ১ পরীক্ষায় ফলাফল দেখে হতাশ ছাত্রছাত্রীরা। কলা বিভাগের অর্ধেকের বেশি ছাত্রছাত্রী অকৃতকার্য। অকৃতকার্য হওয়ার কারণে আত্মঘাতী হলেন এক ছাত্রী। সরস্বতী পুজোর দু'দিন পরেই অর্থাত বৃহস্পতিবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের পার্ট ১ পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। 
বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ফলপ্রকাশ হতে একেবারে চক্ষু চড়কগাছ সকলের। বিএ অনার্স ও জেনারেলের রেজাল্ট ভয়াবহ। সিংহভাগই অকৃতকার্য। টেনেটুনে কলা বিভাগের মাত্র ৪২.৩৫ শতাংশ পড়ুয়া পাশ করতে পেরেছেন। বিএ পার্ট ওয়ানে পরীক্ষা দিয়েছিলেন ৬৪ হাজার। তার মধ্যে ২৮ হাজার জন পাশ করেছেন। বিজ্ঞান বিভাগের ফলও ভালো হয়নি। বিএসসিতে পাশের হার মাত্র ৭১ শতাংশ৷ বিশেষজ্ঞরা বলছেন বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিককালের সবচেয়ে খারাপ ফল এটি৷ এবছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লক্ষ ৪০ হাজার৷ দেখা যাচ্ছে অর্ধেক পড়ুয়াই সাফল্যের গণ্ডী পেরোতে পারেননি।
এই ঘটনার দু'দিন পরেই আত্মঘাতী হলেন ওই ছাত্রী। দক্ষিণ ২৪ পরগনার মহেশতলা নিবাসী পর্ণা দত্ত নামে কলকাতা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের ছাত্রী পার্ট ওয়ানে পাশ করতে না পেরে শনিবার আত্মঘাতী হন। পর্ণা নিউ আলিপুর কলেজে পড়তেন। তাঁর পরিবারের দাবি, পড়াশোনায় পর্ণা ভালই ছিল। কিন্তু পাশ করতে না পারায় এই ঘটনা ঘটিয়েছে। গোটা ঘটনার জন্য পরিবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের দিকে আঙুল তুলেছে।
পর্ণার মৃত্যুর খবর নিউ আলিপুর কলেজে পৌঁছনোর পর তাঁর শিক্ষক, শিক্ষিকা এবং বন্ধুরাও ভীষণভাবে ভেঙে পড়েছেন। নিউ আলিপুর কলেজের অধ্যক্ষ জানিয়েছেন, তিনি নিজে গিয়ে পর্ণার বাবা মায়ের সঙ্গে দেখা করবেন। অন্যদিকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের এইরূপ খারাপ ফলের জন্য শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ও রুষ্ট হয়েছেন বলে জানা গিয়েছে। তিনি সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং সহ-উপাচার্যের সঙ্গে এবিষয়ে বৈঠক করবেন বলে জানিয়েছেন।