bengali

২৪০টি ফরেস্ট গার্ডের শূন্যপদের জন্য আবেদন করেছেন চার লক্ষ প্রার্থী

webdesk | Wednesday, August 23, 2017 10:34 AM IST

বনদপ্তরের ফরেস্ট গার্ড নিয়োগের পরীক্ষায় ২৪০টি শূন্য পদের জন্য আবেদনপত্র জমা পড়েছে চার লক্ষ। অষ্টম শ্রেণির যোগ্যতামানের এই পদের জন্য আবেদনকারীদের মধ্যে বেশিরভাগই এমএ, এমএসসি ও এমকম পাশ। এছাড়াও এমবিএ, ইঞ্জিনিয়ারিং পাশ প্রার্থীর সংখ্যাও প্রচুর। ফরেস্ট গার্ড পদের চাকরির জন্য উচ্চ ডিগ্রিধারীদের আবেদন করা নিয়ে বিভিন্ন মহলে আলোড়ন পড়েছে। প্রসঙ্গত, এর আগে মালদহ মেডিকেল কলেজ ও হাসপাতালে মর্গ সহায়ক পদের জন্য একইভাবে এমএসসি, পিএইচডি করা প্রার্থীরাও আবেদন করায় শোরগোল পড়েছিল। 
ফরেস্ট গার্ডনিয়োগ পরীক্ষা ছিল এ মাসের ২৭ তারিখ। কিন্তু উত্তরবঙ্গে বন্যা পরিস্থিতির কারণে ওই পরীক্ষা পিছিয়ে ১০ সেপ্টেম্বর করা হয়েছে। বনমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মন বলেন, বন্যা পরিস্থিতির জন্য উত্তরবঙ্গের সঙ্গে দক্ষিণবঙ্গের যোগাযোগ এখনও স্বাভাবিক হয়নি। বহু পরীক্ষার্থীরই পরীক্ষা কেন্দ্রে আসতে সমস্যা হতে পারে। একথা মাথায় রেখেই আমরা পরীক্ষা পিছিয়ে দিয়েছি। কয়েক লক্ষ আবেদন জমা পড়েছে। বন দপ্তরের পক্ষে এতজনের পরীক্ষা নেওয়ার মতো পরিকাঠামো নেই। দ্রুত নিয়োগের জন্য এবার পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডকে পরীক্ষা নেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে। বন দপ্তরের অতিরিক্ত মুখ্য বনপাল (উত্তরবঙ্গ) মানারাম বালুচ বলেন, পরীক্ষা পিছিয়ে ১০ সেপ্টেম্বর করা হয়েছে। ফরেস্ট গার্ডের চাকরির জন্য এমএ, এমএসসি, এমবিএ, ইঞ্জিনিয়ারিং পাশসহ হায়ার কোয়ালিফিকেশনের আবেদনকারীর সংখ্যা প্রচুর রয়েছে। 
রাজ্য জুড়ে একই দিনে পরীক্ষা হবে। তবে পাহাড়ে বনধের কারণে দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াং বা মিরিকে কোনও পরীক্ষা কেন্দ্র রাখা হচ্ছে না। পাহাড়ের পরীক্ষার্থীরা শিলিগুড়ি, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহারে এসে পরীক্ষা দেবেন। ইংরেজি, অঙ্ক এবং সাধারণ জ্ঞান বিষয়ে মোট ১০০ নম্বরের এক ঘণ্টার মাল্টিপল চয়েজে পরীক্ষা হবে।