bengali

কলেজের মান বাড়াতে পছন্দের মিশ্র পাঠ প্রয়োজন, তার জন্য সময় চান উপাচার্যরা

webdesk | Saturday, September 2, 2017 7:26 PM IST

এবার কলেজের মান বাড়াতে উপাচার্যদের নজর দিতে বললেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কারণ হলো, রাজ্যের সব কলেজের মান এক নয়। আর সেই কারণেই ছাত্রছাত্রীরা ভিড় জমাচ্ছেন নির্দিষ্ট কিছু নামী কলেজেই। এই অবস্থায় উপাচার্যেরা মনে করছেন, পর্যাপ্ত শিক্ষক নিয়োগ এবং সেই সঙ্গে ' চয়েস বেসড ক্রেডিট সিস্টেম ' (সিবিসিএস) চালু হলে কলেজগুলির মান বাড়ানো সম্ভব হবে। তবে তা` সময়সাপেক্ষ।
' চয়েস বেসড ক্রেডিট সিস্টেম ' মানে পছন্দসই মিশ্র পাঠ। এই ব্যবস্থায় কলা, বিজ্ঞান, বাণিজ্য ইত্যাদি শাখা বিভাজনের গণ্ডি ছাপিয়ে যে-কেউ মূল বিষয়ের সঙ্গে পছন্দের অন্য যে-কোনও বিষয় পড়তে পারেন। পছন্দের দ্বিতীয় বা তৃতীয় বিষয়টি যদি নিজের বিশ্ববিদ্যালয়ে পড়ানো না-ও হয়, একই সঙ্গে অন্যত্র তা পড়া যাবে। অর্থাৎ বিষয় বাছাই করার পূর্ণ স্বাধীনতা থাকে পড়ুয়াদের।
সিবিসিএস চালু করার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সব বিশ্ববিদ্যালয়কে বারবার নির্দেশ দিচ্ছে। বৃহস্পতিবার উপাচার্যদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রীও আগামী শিক্ষাবর্ষ থেকে সব বিশ্ববিদ্যলয়কে এই পদ্ধতিতে পঠনপাঠন চালু করার নির্দেশ দিয়েছেন। এই পদ্ধতি পঠনপাঠন সেমেস্টার পদ্ধতিতে হয়।
রাজ্যের কয়েকটি বিশ্ববিদ্যালয় ইতিমধ্যেই আংশিকভাবে অথবা পুরোপুরি এই পদ্ধতি চালু করে দিয়েছে। বর্ধমান বিশ্ববিদ্যালয়ে পুরোপুরি এই পদ্ধতিতে পঠনপাঠন শুরু হয়েছে। শিক্ষামন্ত্রীর কথামতো ওই বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলিকে সম মানে টেনে তোলার উদ্যোগ প্রসঙ্গে বলতে গিয়ে উপাচার্য নিমাই সাহা জানান, সিবিসিএস পদ্ধতিতে অবশ্যই পঠনপাঠনের মান উন্নত হবে। কারণ, প্রতিটি সেমেস্টারে পাঠ্যক্রম পুরো শেষ করতেই হবে। তাই শিক্ষকদের যেমন নিয়মিত ক্লাস নিতে হবে, ক্লাস করতে হবে পড়ুয়াদেরও। এতে পরীক্ষার ফল ভাল হবেই।