bengali

দার্জিলিং বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস করলেন মুখ্যমন্ত্রী

Webdesk | Wednesday, September 5, 2018 9:40 PM IST

দার্জিলিং বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস করলেন মুখ্যমন্ত্রী

বুধবার দার্জিলিং-এ বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস অনুষ্ঠান। দার্জিলিং বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস করে মুখ্যমন্ত্রী জানান, কাঞ্চনজঙ্ঘা, তেনজিং নোরগে এবং ভানুভক্ত নামে তিন ক্যাম্পাস তৈরি করা হবে। সাংবাদিকতা, টুরিজম-সহ যে সব বিষয় পড়ানো হবে, তারও উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। এদিন বিশ্ববিদ্যালয়ের দুটি ক্যাম্পাসের নামকরণ এভারেস্ট জয়ী তেনজিং নোরগে ও কবি ভানুভক্তের নামে করেন মুখ্যমন্ত্রী৷ পাহাড়ের বুকে বিশ্ববিদ্যালয় তৈরিকে অন্যতম ঐতিহাসিক ঘটনা বলে উল্লেখ করেন তিনি৷

দার্জিলিংয়ের সংস্কৃতির বিকাশে আগামী বছর থেকে সেখানে কালচারাল ভেস্টিভ্যাল করার পরামর্শ দেন মুখ্যমন্ত্রী। সেখানে এশিয়ান দেশগুলিকে আমন্ত্রণ জানানো হবে। পাহাড়ের বনবস্তির বাসিন্দাদের পাট্টা বিলি করেন মমতা। পাশাপাশি আর্থিক উপার্জনের জন্য হোম হোম টুরিজ়মের প্রস্তাবও দেন তিনি। 

 

 

দার্জিলিং-এর উন্নয়নে হোম টুরিজিমকেও গুরুত্ব দেওয়ার কথা বলেন। এজন্য রাজ্যের প্রকল্পের কথাও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী এশিয়াডে সোনাজয়ী স্বপ্না বর্মণের পরিবারের হাতে ১০ লক্ষ টাকার চেক তুলে দেন। স্বপ্নার ভাইকে সরকারি চাকরির আশ্বাসও দিয়েছেন মুখ্যমন্ত্রী।