bengali

ইংরাজী মাধ্যম স্কুলে বাংলা পড়ানোর ওপর জোর দিলেন মুখ্যমন্ত্রী

Malabika | Wednesday, May 31, 2017 9:29 PM IST

বেসরকারি স্কুলের লাগামছাড়া ফি-এর পর এবার ইংরাজী মাধ্যম স্কুলে বাংলা  ভাষা বাধ্যতামূলক করার জন্য ততপর হলেন মুখ্যমনন্ত্রী মমতা বন্দোপাধ্যায়,স্কুলগুলির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রীর নির্দেশ, দশম শ্রেণি পর্যন্ত বাংলা পড়াতে হবেই। সর্বভারতীয় বোর্ডে তা না থাকলেও, আলাদা করে পড়ানোর নির্দেশ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী শিক্ষাবর্ষ থেকেই চালু হচ্ছে এই নিয়ম।

এদিন বেসরকারি শিক্ষায় নজরদারিতে এবার সেল্ফ-রেগুলেটরি কমিশন গঠন করলেন মুখ্যমন্ত্রী। কমিশনে সরকারের প্রতিনিধি হিসেবে থাকছেন শিক্ষা সচিব। থাকছেন ডিজি, সিপি-র প্রতিনিধিরা। সেন্ট জেভিয়ার্স, ডিপিএস, লা মার্টস, হেরিটেজ, লরেটো, সাউথ পয়েন্ট, শ্রীশিক্ষায়তনের মতো স্কুলের প্রতিনিধিরা কমিশনে থাকবেন। দার্জিলিং থেকেও প্রতিনিধি রাখা হবে। এর বাইরেও থাকবেন দু' জন আর্চ বিশপ। প্রত্যেকটি জেলা থেকে কমিশনে থাকবেন আমন্ত্রিত সদস্য। প্রতি চার মাস অন্তর রিভিউ মিটিংয়ে বসবে এই কমিশন।

প্রতিযোগিতার কথা মাথায় রেখে সর্বভারতীয় বোর্ডের এমন স্কুলগুলিতে ছেলেমেয়ের ভরতি করার প্রবণতাও বাড়ছে। বুধবার, বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলগুলির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রীর নির্দেশ, দশম শ্রেণি পর্যন্ত বাংলা পড়তে হবে সব পড়ুয়াকেই। এতদিন পর্যন্ত ইংরেজি ও হিন্দি মাধ্যমে দু'টি ভাষা- অর্থাৎ দ্বিতীয় ও তৃতীয় ভাষা নিজেদের পছন্দমতো বাছতে পারত ছাত্রছাত্রীরা। এবার বাংলা বাধ্যতামূলক হওয়ায় একটি ভাষা নিজেদের পছন্দমতো বাছার সুযোগ থাকল। এদিন মুখ্যমন্ত্রী বললেন, মাতৃভাষার প্রতি ছাত্রছাত্রীদের এই দরদটুকু রাখতে হবে। তিনটি ভাষার মধ্যে বাংলা ভাষা থাকলে আপত্তি থাকবে কেন? বাংলা আমাদের মাতৃভাষা। প্রতিটি মাতৃভাষার প্রতি আবেগ থাকা জরুরি। আর হিন্দি বা অন্য ভাষাভাষির মানুষ যাঁরা বাংলায় আছেন, তাঁরা তৃতীয় ভাষা হিসেবে যদি বাংলাকে রাখেন, সেখানে আপত্তি থাকবে কেন?