bengali

৫৫ বছর বয়সী চেন্নাইয়ের এই অধ্যাপকের রয়েছে ১৪৫ টি ডিগ্রি!

Webdesk | Wednesday, August 22, 2018 4:37 PM IST

এক অধ্যাপকের রয়েছে ১৪৫ টি ডিগ্রি! এই অধ্যাপকের বয়স ৫৫ বছর। আর এই বয়সেই তাঁর ঝুলিতে রয়েছে ১৪৫ টি ডিগ্রি। চেন্নাইয়ের এই অধ্যাপকের নাম ভি এন পার্থিবান। জেনে নিন তাঁর ঝুলিতে কি কি ডিগ্রি রয়েছে:

দশটি মাস্টার অব আর্টস ডিগ্রি (এমএ), আটটি মাস্টার অব কমার্স ডিগ্রি (এম কম), তিনটি মাস্টার অব সায়েন্স ডিগ্রি (এমএসসি), ১২ টি রিসার্চ ডিগ্রি (এম ফিল), ন’টি মাস্টার অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ডিগ্রি (এমবিএ), আটটি মাস্টার অব ল ডিগ্রি।

ভি এন পার্থিবানের নেশা একের পর এক ডিগ্রি অর্জন করা। আর পেশা অধ্যাপনা। চেন্নাইয়ের বিভিন্ন কলেজে তিনি ১০০-র বেশি বিষয়ে ছাত্রছাত্রীদের পড়ান। পার্থিবানের ভিজিটিং কার্ডটি দেখতে একটি ছোট বইয়ের মত।

১৪৫ টি ডিগ্রি থাকলেও পার্থিবানের অঙ্কে ভয় এখনও কাটেনি। পার্থিবনের দাবি, অঙ্কই একমাত্র বিষয়, যা তিনি এখনও পুরোপুরি আয়ত্তে আনতে পারেননি। জানিয়েছেন, একবার অঙ্ক পরীক্ষায় ফেলও করেছিলেন তিনি। চেন্নাইয়ের অত্যন্ত গরীব পরিবারে বড় হন পার্থিবান। তাঁদের পরিবারে পড়াশোনা বিষয়টাই ছিল বিলাসিতা। অনেক কষ্টে জোগাড় করেছিলেন প্রথম ডিগ্রি। সেই জেদ থেকেই ডিগ্রি অভিযানে নামেন তিনি। শেষ ৩৫ বছরে একটিও রবিবার ছুটি কাটাননি এই অধ্যাপক। রবিবারগুলোকে তিনি কাজে লাগান প্রস্তুতি এবং পরীক্ষা দেওয়ার কাজে।

তাঁর এই সাফল্যের জন্য স্ত্রীকে কৃতিত্ব দেন ভি এন পার্থিবন। দুই ছেলেমেয়েকে বড় করার দায়িত্ব স্ত্রী-র হাতেই তুলে দিয়েছেন। তাঁর স্ত্রীর ঝুলিতেও রয়েছে ন'টি ডিগ্রি।

তবে পড়ায় সবসময় ডুবে থাকার কারণে তাঁর কিছু সমস্যার সম্মুখীন হতে হয়। অনেক কিছুই তিনি মনে রাখতে পারেন না। কাছের মানুষ জনকেও অনেক সময় চিনতে পারেন না তিনি। মাঝে মাঝে বাড়ির রাস্তাও গুলিয়ে ফেলেন।