bengali

যত উঁচু ক্লাস তত অঙ্কে দুর্বল রাজ্যের পড়ুয়ারা, বলছে কেন্দ্রীয় রিপোর্ট

Webdesk | Thursday, October 25, 2018 10:55 PM IST

যত উঁচু ক্লাস, ততই অঙ্কে পড়ুয়াদের দুর্বলতা প্রকট হয়েছে। এমনটাই বলছে একটি রিপোর্ট। সম্প্রতি তৃতীয়, পঞ্চম এবং অষ্টম শ্রেণীর ছাত্রছাত্রীদের ন্যাশনাল অ্যাচিভমেন্ট সার্ভে রিপোর্টে এমনই তথ্য উঠে এসেছে। রিপোর্ট বলছে, তৃতীয় শ্রেণীতে অঙ্কে যত শতাংশ পড়ুয়া সঠিক উত্তর দিতে সক্ষম, অষ্টম শ্রেণীতে তা ৪০ শতাংশের নীচে নেমে গিয়েছে। যদিও জাতীয় গড়ের কাছাকাছি রয়েছে রাজ্যের পরিসংখ্যান। শুধু পড়ুয়াদেরই নয়, শিক্ষকদের থেকেও নানা মতামত নেওয়া হয়েছে। স্কুলের পরিকাঠামো কিংবা বাচ্চাদের কোন পদ্ধতিতে ক্লাসে পরীক্ষা নেওয়া হয় ইত্যাদি বিষয়ের উপরও সমীক্ষা করা হয়েছে। 

গত বছর নভেম্বর মাসে তৃতীয়, পঞ্চম এবং অষ্টম শ্রেণীর পড়ুয়ারা ক্লাসে কী শিখল, কতটা পারছে, তার মূল্যায়ন করার জন্য দেশ ব্যাপী পরীক্ষার আয়োজন করেছিল মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। তারই রিপোর্ট প্রকাশ করা হয়েছে। 

তৃতীয় শ্রেণীতে ১২৯৭টি স্কুলের ২২ হাজার ৯৮১ জন, পঞ্চম শ্রেণীতে ১৩১১টি স্কুল থেকে ২৭ হাজার ৭৮৪ জন এবং অষ্টম শ্রেণীতে ১০৮৭টি স্কুলের ২৩ হাজার ৮৩৫ জন ছাত্রছাত্রী এই পরীক্ষায় বসেছিল। তাদের ফলাফলের সেই রিপোর্টে বলা হয়েছে, তৃতীয় শ্রেণীতে অঙ্কে ৭১ শতাংশ পড়ুয়া সব ঠিকঠাক উত্তর দিতে পেরেছে। সেই হার পঞ্চম শ্রেণীতে কমে ৪৮ শতাংশ হয়েছে। কিন্তু অষ্টম শ্রেণীতে তা আরও কমে ৩৯ শতাংশ হয়েছে। যেমন কলকাতায় তৃতীয় শ্রেণীতে ৫৯টি স্কুলের ১০১১ জন পড়ুয়ার মূল্যায়ন করা হয়েছিল। অঙ্কে ৭৭ শতাংশ পড়ুয়া নির্ভুল উত্তর দিয়েছে। পঞ্চম শ্রেণীতে এই হার ৫৮ শতাংশ এবং অষ্টম শ্রেণীতে সেই হার ৪৩ শতাংশ।