bengali

ডারউইনের মতবাদ নিয়ে প্রশ্ন তুললেন কেন্দ্রীয় মন্ত্রী

Webdesk | Sunday, January 21, 2018 9:17 PM IST

বানরকে মানুষ হতে কেউ দেখেনি। তাই চালর্স ডারউনের বিবর্তনবাদের সূত্র খারিজ করে দিলেন দিলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন প্রতিমন্ত্রী সত্যপাল সিং। তাঁর বক্তব্য, ডারউইনের সূত্রের পরিবর্তন করা উচিত। 

সত্যপাল সিং জানান,'তিনি (ডারুইন) কী জঙ্গলে গিয়ে দেখে ছিলেন যে এপ থেকে মানুষ পরিবর্তিত হচ্ছে। কোথাও এমন লেখা নেই।' কেন্দ্রীয় মন্ত্রীর এহেন মন্তব্য ঘিরে বেশ চাঞ্চল্য ছড়িয়েছে। তিনি এও জানিয়েছেন যে ডারুইনের থিওরি ভুল প্রমাণিত হয়েছে ইতিমধ্যেই। ৩৫ বছর আগেই এই থিওরি বুল প্রমাণ হয় বলে দাবি সত্যপাল সিং এর। প্রসঙ্গত, এর আগেও মহিলদের পোশাক নিয়ে বিতর্কিত মন্তব্য করেন তিনি। এবার তাঁর আরেক মন্তব্য ঘিরে উঠল চাঞ্চল্য।
সঙ্গে জানিয়েছেন, ‘এখনই স্কুল কলেজে ডারউইনের বিবর্তনবাদ তত্ত্ব পড়ানো বন্ধ করা উচিত ৷ কারণ এই তত্ত্ব বৈজ্ঞানিকভাবে ভুল ! ’

সত্যপাল সিংয়ের কথায়, ‘আমাদের পূর্বপুরুষেরা কখনই বলে যাননি যে তাঁরা নিজের চোখে দেখেছেন যে বিবর্তনের মাধ্যমে বানর থেকে মানুষ হচ্ছেন ৷ তাই মানুষ আগেই ছিল ৷ বানর থেকে আসেনি !’

                     

দীর্ঘ গবেষণার পর বিবর্তনবাদ তত্ত্বের অবতারণা করেছিলেন ব্রিটিশ বিজ্ঞানী চার্লস ডারউইন। তার সূত্র বলছে, বিবর্তনের মাধ্যমেই পশু-পাখি এমনকি মানুষের সৃষ্টি।