bengali

কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের পার্ট ওয়ানের পরীক্ষায় অর্ধেকের বেশি ফেল, কলা বিভাগে ৫৭% অকৃতকার্য

Webdesk | Thursday, January 25, 2018 8:50 PM IST

এরকম ফলাফল বেনজির। কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের পার্ট ওয়ানের ফলে রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী ফেল করলেন। এই অকৃতকার্যের সংখ্যা কলা বিভাগে সবথেকে বেশি। এই বিভাগে ৫৭ শতাংশ পরীক্ষার্থী পাশই করতে পারেননি। এই নজিরবিহীন রেজাল্টের জন্য নতুন বিধিকেই দায়ী করছেন অকৃতকার্যরা।
সরস্বতী পুজোর দু'দিন পর কলকাতা বিশ্ববিদ্যালয়ের পার্ট ওয়ান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। বৃহস্পতিবার ফলপ্রকাশ হতে একেবারে চক্ষু চড়কগাছ। বিএ অনার্স ও জেনারেলের রেজাল্ট ভয়াবহ। সিংহভাগই অকৃতকার্য। টেনেটুনে কলা বিভাগের মাত্র ৪২.৩৫ শতাংশ পড়ুয়া পাশ করতে পেরেছেন। বিএ পার্ট ওয়ানে পরীক্ষা দিয়েছিলেন ৬৪ হাজার। তার মধ্যে ২৮ হাজার জন পাশ করেছেন। 
অন্যদিকে বিজ্ঞান বিভাগের ফলও তেমন ভাল নয়। এই বিএসসিতে পাশের হার মাত্র ৭১ শতাংশ৷ বিশেষজ্ঞরা বলছেন বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিককালের সবচেয়ে খারাপ ফল এটি৷ এবছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লক্ষ ৪০ হাজার৷ দেখা যাচ্ছে অর্ধেক পড়ুয়াই সাফল্যের গণ্ডী পেরোতে পারেননি।
ভয়ঙ্কর ফলের জন্য পড়ুয়াদের একাংশ বিদ্যালয়ের নয়া বিধির দিকে আঙুল তুলেছেন। কী আছে এই বিধিতে? 
২০১৬ সালে নতুন বিধি চালু হয়েছিল। নয়া পরীক্ষা পদ্ধতিতে অনার্সের পড়ুয়াদের অনার্সে পাশ করতে হবে। পাশাপাশি দু’টি জেনারেল পেপারের মধ্যে একটিতে পাশ করতে হবে। আর জেনারেলের ক্ষেত্রে তিনটি বিষয়ের মধ্যে অন্তত দু'টি বিষয়ে পাশ করতে হবে। এর আগে অনার্সের পড়ুয়ারা জেনারেলের কোনও পেপারে অকৃতকার্য হলেও, পরের বছর পরীক্ষার সঙ্গে ফেল করা বিষয়ের পরীক্ষা দিতে পারেন। নয়া নিয়মের জেরে অনেকেই তাই আটকে পড়েছেন। পড়ুয়াদের পরীক্ষার ফল এতটা কেন খারাপ হল সে ব্যাপারে অবশ্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফ থেকে কোনও ব্যাখ্যা এখনও মেলেনি।