bengali

এবার থেকে বি-এড এক বছরের

Webdesk | Friday, December 22, 2017 8:52 AM IST

পড়ুয়াদের জন্য সুখবর, আর দু বছরের অপক্ষা নয় এবার মাত্র এক বছরেই বি-এড শেষ করতে পারবেন পড়ুয়ারা, নতুন দু বছরের বি-এডে আসন সংখ্যার ভর্তি নাহওয়াতেই সেই পুরানো সিদ্ধান্তেই ফিরে যাচ্ছে বি-এড কলেজগুলি, অর্থাত্, মাত্র চার বছরেই স্নাতক ও বি এড শেষ করা যাবে, আগামী শিক্ষাবর্ষ থেকেই এই পাঠক্রম চালু করার কথা ভাবছে বি এড কলেজ কর্তৃপক্ষ তাই এই বিষয়ে নতুন সিলেবাস কমিটিও তৈরি হয়েছে বলে খবর,

তিন বছরের স্নাতকের পর দু বছরের বি-এড করা সময় সাপেক্ষ একই সঙ্গে এসএসসি শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় ধীর গতিতে চলায় চিন্তিত হবু শিক্ষকরা, তাই অনেকের মধ্যেই দেখা যাচ্ছে বি এড ভর্তিতে অনীহা, ফলে অধিকাংশ বি এড কলেজ গুলিতে প্রায় পঞ্চাশ শতাংশ আসন খালি রয়ে যাচ্ছে, তাই বি এড কলেজ গুলির বেহাল দশা কাটাতে নয়া নিয়ম নীতিচালুকরতে চলেছে রাজ্য ,পড়ুয়াদের আগ্রহ বাড়াতে চার বছরের ইন্টিগ্রেটেড কোর্স চালু করছে রাজ্যের বিএড বিশ্ববিদ্যালয়। একমাত্র বিএড বিশ্ববিদ্যালয় থেকেই এই কোর্স করা যাবে।

বি এড এর নয়া নিয়ম নীতিতে - এনসিটিই থেকে বিএড বিশ্ববিদ্যালয়কে নয়া পাঠ্যক্রমের অনুমোদন দেওয়া হয়েছে

- - দু’ক্ষেত্রেই ভর্তির পর পাঠ্যক্রমে ৪ বছরের সময়সীমা

- কেন্দ্রীয় প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে ভর্তি

তবে প্রাথমিক ভাবে কতগুলি কলেজে চার বছরের এই কোর্সের সুযোগ মিলবে তার সিদ্ধান্ত এখনও প্রক্রিয়া ধীন, এই নয়া পাঠ্যক্রমের সিলেবাস তৈরির জন্য বিশেষজ্ঞ কমিটি গড়েছে উচ্চশিক্ষা দফতর। শিক্ষক পদে আবেদনের জন্য B.Ed বাধ্যতামূলক হওয়ার পরে চাহিদা এই কোর্সের আরও বাড়বে বলেই আশা বিশ্ববিদ্যালয়ের ৷ এই নয়া সিলেবাসে সুবিধে পাবেন পড়ুয়ারা, বাড়বে চাহিদা। বিএডে কমবে আসন ঘাটতিও।