bengali

অভিন্ন মেডিক্যাল প্রবেশিকা ’ নিট ’ এর ফলাফল আটকে আদালতে

webdesk | Thursday, June 1, 2017 7:10 PM IST

মেডিক্যালের সর্বভারতীয় অভিন্ন প্রবেশিকা পরীক্ষা বা ' নিট ' চালু হয়েছে শীর্ষ আদালতের নির্দেশে। কিন্তু আবার আদালতের নির্দেশেই আটকে রয়েছে এই পরীক্ষার ফলাফল। সমস্যায় দিন গুনছেন ডাক্তারি পড়তে চাওয়া ছাত্রছাত্রীরা। বিস্তর টানাপড়েনের পরে সুপ্রিম কোর্টের নির্দেশে বিভিন্ন রাজ্যের পৃথক ডাক্তারি জয়েন্ট এন্ট্রান্স বাতিল হয়ে অভিন্ন প্রবেশিকার ব্যবস্থা হয়েছে। কিন্তু ৭ মে ওই পরীক্ষার পর থেকে ফের তুমুল হয়েছে বিতর্ক। 
পরীক্ষাটা অভিন্ন, অথচ ভিন্ন ভিন্ন ভাষায় আলাদা প্রশ্নপত্র করা হলো কেন? সেই প্রশ্ন তুলে প্রতিবাদ ও বিক্ষোভ শুরু হয় বিভিন্ন রাজ্যে। তামিলনাড়ুর কয়েক জন ছাত্রছাত্রীর আবেদনের প্রেক্ষিতে গত ২৪ মে নিটের ফল প্রকাশের উপরে ৭ জুন পর্যন্ত স্থগিতাদেশ জারি করেছে মাদ্রাজ হাইকোর্টের মাদুরাই বেঞ্চ। ফলে পরীক্ষার ফল কবে বেরোবে অথবা গোটা পরীক্ষাটাই বাতিল হবে কি না, শিক্ষাবর্ষ শুরু হতে দেরি হলে পাঠ্যক্রমই বা শেষ হবে কী ভাবে, এইসব প্রশ্ন দেখা দিয়েছে।
একই পরীক্ষায় ভিন্ন প্রশ্নপত্র হল কেন, সেই বিষয়ে সিবিএসই বোর্ড (পরীক্ষার আয়োজক), মেডিক্যাল কাউন্সিল অব ইন্ডিয়া (এমসিআই) ও স্বাস্থ্য মন্ত্রককে হলফনামা জমা দিতে বলেছে মাদ্রাজ হাইকোর্ট। ইংরেজিতে পরীক্ষা দিয়েছেন, তামিলনাড়ুর এমন কিছু আবেদনকারীর অভিযোগ, তামিল ভাষার প্রশ্ন ইংরেজি প্রশ্নের থেকে সহজ হয়েছে।
পশ্চিমবঙ্গ থেকে বাংলায় নিট দিয়েছেন, এমন প্রায় ২০০ পরীক্ষার্থী ও অভিভাবকেরা মিলে একটি ফোরাম গঠন করেছেন। মামলা করতে চলেছে ওই ফোরামও। তাদের অভিযোগ, বাংলা প্রশ্ন হিন্দি ও ইংরেজির থেকে কঠিন হয়েছে। তাই নিট বাতিল করে নতুন পরীক্ষা নেওয়া হোক।
স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্যের তরফ থেকে সিবিএসই-কে একটি চিঠি দেওয়া ছাড়া রাজ্য সরকারকে সরাসরি আর কোনও পদক্ষেপ করেনি। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেছেন, ' মামলা হোক। ক্ষতি কী? আদালত যদি রাজ্য সরকারের মতামত জানতে চায়, আমরা জানিয়ে দেব। ' এই ব্যাপারে সিবিএসই-র জনসংযোগ আধিকারিক রমা শর্মা জানান, তাঁরা এখন কোনও মন্তব্য করবেন না।