bengali

প্রায় ৬ বছর নেই ফ্যাকাল্টি কাউন্সিল, সমস্যা মিশ্রপাঠে, ক্ষোভ শিক্ষকদের

Webdesk | Tuesday, September 4, 2018 9:36 PM IST

নেই ফ্যাকাল্টি কাউন্সিল, যার জেরে সমস্যায় পড়ছেন শিক্ষকেরা। গত ছয় বছর ধরে কলকাতা বিশ্ববিদ্যালয়ের এই পরিস্থিতি। এত বছর চুপ থাকলেও এবার কর্তৃপক্ষের বিরুদ্ধে কার্যত ‘বিদ্রোহ’ ঘোষণা করলেন শিক্ষকেরা।

প্রায় ছ’বছর ধরে কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তরে কোনও ফ্যাকাল্টি কাউন্সিল নেই। কিন্তু পঠনপাঠন সংক্রান্ত যাবতীয় প্রস্তাব পেশ করার কথা ওই কাউন্সিলেরই। গত বছরই চালু হয়েছে চয়েস বেসড ক্রেডিট সিস্টেম (সিবিসিএস) বা পছন্দসই মিশ্র পাঠ চালু করার পাশাপাশি নানান সিদ্ধান্ত নিচ্ছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর বিরুদ্ধেই রুখে দাঁড়িয়েছে ক্যালকাটা ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন (কুটা)।

‘‘স্নাতকোত্তরে ফ্যাকাল্টি কাউন্সিল ছাড়া অন্য কোনও বোর্ড অ্যাকাডেমিক (শিক্ষা বিষয়ক) সিদ্ধান্ত নিলে সেটা আমরা মানব না। তার জন্য আন্দোলনে যেতে হলে যাব। সিদ্ধান্ত মানছি না,’’ বলেন কুটা-র সাধারণ সম্পাদক পার্থিব বসু।

বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, ১৯৭৯ সালের কলকাতা বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী প্রতিটি বিভাগের বোর্ড অব স্টাডিজ (বিওএস) তৈরি করে ফ্যাকাল্টি কাউন্সিল। বিওএস থেকে পাঠ্যক্রম, পরীক্ষা পদ্ধতি পাঠানো হয় কাউন্সিলে। সেখানে সংশোধন ও পাশ হওয়ার পরে তা সিন্ডিকেটে পৌঁছয়। তার পরে ছাড়পত্র পেলে তা বাস্তবায়িত হয়।

আইনে উল্লিখিত ২২ দফা ক্ষমতার অন্যতম হল: স্নাতকোত্তরে পাঠ্যক্রম সংক্রান্ত নিয়মাবলি তৈরি করবে কাউন্সিল। সেটা পাঠানো হবে সিন্ডিকেটে।

কিন্তু অভিযোগ, এখন সব কিছুই সিন্ডিকেটে ঠিক করা হচ্ছে। প্রস্তাব পেশ ও পাশ করাচ্ছেন সিন্ডিকেটের মুষ্টিমেয় কর্তা। প্রতিটি বিষয়ের শিক্ষক-শিক্ষিকাদের মতামত ছাড়াই পাঠ্যক্রমের খুঁটিনাটি ঠিক করা হচ্ছে।

একই ভাবে স্নাতক স্তরেও ফ্যাকাল্টি কাউন্সিল গড়া হয়নি। এই ধরনের কাউন্সিলের হাতে কোনও কলেজের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া বা পরিচালন সমিতি ভেঙে প্রশাসক বসানোর ক্ষমতা থাকে। এখন ওই সব কাজও করছে সিন্ডিকেট।