bengali

কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে দ্রুত শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী

webdesk | Friday, June 2, 2017 7:33 PM IST

কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে দ্রুত শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী

সাত দিনের মধ্যে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করার জন্য কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কাজে বাধা পেলেই ভয়ের চোটে কো-অর্ডিনেশন কমিটির সঙ্গে বৈঠকে বসে যায়। বৃহস্পতিবার তারকেশ্বরে প্রশাসনিক বৈঠকে উপস্থিত কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে পরোক্ষে সতর্কই করে দিলেন মুখ্যমন্ত্রী। মূলত শিক্ষক নিয়োগে দেরি প্রসঙ্গে উপাচার্য আশুতোষ ঘোষ বিভিন্ন জায়গা থেকে বাধা আসার কথা বলেন। তখনই তিনি শিক্ষক-কর্মীদের সংগঠনকে বোঝাতে কো-অর্ডিনেশন কমিটির কথা বলেন। সাত দিনের মধ্যে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করার জন্য উপাচার্যকে নির্দেশ দিয়েছেন মমতা। এও বলেন, ছাত্রছাত্রীদের অসুবিধা হলে কিন্তু তিনি ছাত্রছাত্রীদের হয়েই কথা বলবেন।
বিশ্ববিদ্যালয়ের টিএমসিপি পরিচালিত ছাত্র সংসদের সভাপতি রুমনা আখতার ছাত্র-শিক্ষক অনুপাত সঠিক করার জন্য আবেদন রাখেন মুখ্যমন্ত্রীর কাছে। উত্তরে মুখ্যমন্ত্রী বলেন, আমরা সবই ছেড়ে দিয়েছি। এবার নিয়োগ করা উপাচার্যের দায়িত্ব। বিশ্ববিদ্যালয়ের টিএমসিপি ইউনিটের সভাপতি মণিশংকর মণ্ডল বলেন, আমাদের বিভিন্ন পরীক্ষার ফলপ্রকাশে অনেক দেরি হয়ে যায়। সেটা যাতে তাড়াতাড়ি করা যায়, এটা আমাদের আবেদন। প্রত্নতত্ত্বের মতো কিছু বিষয়ে স্নাতকস্তরের কোর্স চালু, বিশ্ববিদ্যালয়ের জন্য রক্ষণাবেক্ষণের জন্য অনুদান এবং কলকাতার সংস্থাগুলিকে এই বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস ইন্টারভিউয়ে আনার দাবিও রাখেন তিনি। 
মুখ্যমন্ত্রী উপাচার্যকে বলেন, ফল সময়ে প্রকাশ করতে হবে। এর জন্য কী করতে হবে, সেটা আপনারাই ঠিক করুন। যা যা প্রয়োজন করুন। আর রক্ষণাবেক্ষণ নিয়ে সরকারের কাছে কোনও প্রস্তাব আসেনি। উপাচার্য যদি প্রস্তাব দেন আমরা বিবেচনা করে দেখব। বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক লগ্নজিতা চক্রবর্তীকে মুখ্যমন্ত্রী প্রতিশ্রুতি দেন, ক্যাম্পাসে পানীয় জলের এটিএমসহ অন্যান্য সুবিধা দেওয়া হবে।