bengali

বন্ধ হতে চলেছে আটশোটি  ইঞ্জিনিয়ারিং কলেজ

webdesk | Saturday, September 2, 2017 10:06 PM IST

আগামী শিক্ষাবর্ষ থেকেই বন্ধ হতে চলেছে আটষোটি ইঞ্জিনিয়ারিং কলেজ,জানিয়েছে অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন, AICTE-র চেয়ারম্যান অনিল ডি সহস্রবুধে জানান, বহু কলেজ আছে যেখানে মোট আসনের ৩০ শতাংশও পূরণ হয় না। টানা পাঁচ বছর এই অবস্থা রয়েছে যেসব ইঞ্জিনিয়ারিং কলেজ তার তালিকা তৈরি করা হয়েছে। আগামী শিক্ষাবর্ষে সেইসব কলেজেগুলি বন্ধ করে দিতে বলা হবে। প্রত্যেক বছরে অন্তত ১৫০টি কলেজ বন্ধ হয়ে যায় বলেও জানা গিয়েছে।

সূত্রের খবর, কলেজগুলি পরিকাঠামোর উন্নতিতে ব্যর্থ। অধিকাংশ কলেজ AICTE ছাড়পত্র পাওয়ার কয়েকবছর পর এমনিতেই হয় ভর্তি বন্ধ করতে বাধ্য হয়, নয়তো ইঞ্জিনিয়ারিং থেকে পলিটেকনিক বা আর্টস কলেজে পরিণত হয়। তখন হাজার হাজার ছাত্রছাত্রীর ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়ে। ইঞ্জিনিয়ারিং ছাত্রছাত্রীর ভবিষ্যৎ সুরক্ষিত করতে এই ধরনের কলেজগুলি বন্ধ করার পথে হাঁটতে চলেছে কাউন্সিল।

২০১৭-১৮ বর্ষে শুধুমাত্র কর্নাটকেই ২৯,০০০-এর বেশি ইঞ্জিনিয়ারিং আসন খালি থাকতে দেখা গিয়েছে। উপযুক্ত পরিকাঠামো ও যোগ্য অধ্যাপকের অভাবে ওইসব কলেজগুলিতে ভর্তিতে অনীহা রয়েছে পড়ুয়াদের। তাই যেসব কলেজের চাহিদা নেই সেগুলি বন্ধ করে দেওয়া উচিত বলেই মনে করছে AICTE।কাউন্সিলের চেয়ারম্যান সহস্রবুদ্ধি জানিয়েছেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ সিলেবাস বদলানোর পর ভর্তির সংখ্যা কমেছে। শিক্ষার মানও কমেছে। তাঁর মতে, ইঞ্জিনিয়ারিং ছাত্রছাত্রীর সংখ্যা, সঠিক শিক্ষার মান ও তাঁদের চাকরির ব্যবস্থা করা এখন চ্যালেঞ্জ।