bengali

পরীক্ষা কেলেঙ্কারিতে বিহারের দ্বাদশ শ্রেনীর টপার গ্রেপ্তার

Malabika | Saturday, June 3, 2017 9:07 AM IST

এই নিয়ে পরপর দু'বছর বিহারে দ্বাদশ শ্রেণির পরীক্ষায় কেলেঙ্কারির কথা প্রকাশ্যে এল। গতবছরে রুবি রাইয়ের পর এবছর ফের গ্রেফতার কলা বিভাগে প্রথম স্থানাধিকারী গণেশ কুমার।

গ্রেপ্তারের পর গণেশ বলে, “আইনের উপর আমার পূর্ণ আস্থা আছে। আশা করি আমি ন্যায়বিচার পাব।” পাশাপাশি বিহারের গরিব আবেগ উস্কে দিয়ে বলে, “গরিব মানুষ পড়াশোনা করলে এভাবেই ফেঁসে যায়। ভবিষ্যতেও এমন হলে মানুষ আতঙ্কবাদী কিংবা মাফিয়া হবে।”

গতবছরে প্রথম হওয়ার পরে রুবি রাই টিভি ইন্টারভিউয়ের সময়ে গোলমাল করে ফেলেছিল। নিজের বিষয় সম্পর্কেই কোনও জ্ঞান নেই বলে ক্যামেরায় ধরা পড়লে এতবড় কেলেঙ্কারির কথা প্রকাশ্যে আসে। এবছরও সেই সংবাদমাধ্যমের হাত ধরেই সামনে এল আরও বড় কেলেঙ্কারির কথা।এবছর কলা বিভাগে প্রথম স্থান পাওয়া গণেশ কুমারের রেজাল্টও রুবি রাইয়ের বাতিল করা হয়েছে। তার আসল বয়স ২৪ নয়, ৪২ বছর। গণেশের স্ত্রী ও দুই সন্তান রয়েছে। বোর্ড চেয়ারম্যান আনন্দ কিশোর এমনটাই জানিয়েছেন।

বিহার বিদ্যালয় পরীক্ষা সমিতির ৫০০ নম্বরের পরীক্ষায় গতবারের ‘টপার’ রুবি রাই পেয়েছিল ৪৪৪ নম্বর। এবারের টপার গণেশ কুমার। সে মিউজ়িকে ৭০- এর মধ্যে ৬৫ পেয়েছে। অথচ অন্তরা বা মুখরা কী, তা জানেই না ! ভারতরত্ন লতা মঙ্গেশকর তার কাছে “মিথিলা কোকিলা।”  ৫.৩৩ লক্ষ পরীক্ষার্থীর মধ্যে প্রথম হলেও, গানের অ আ ক খ-ও জানেন না গিরিডির গণেশ। তাঁকে সাংবাদিকরা প্রশ্ন করেন, সুর আর তাল কী? তাঁর জবাব, গানে যে লম্বা রাগ টানা হয় তার নাম সুর আর তাল দিয়ে যে গান করি সেটাই তাল। সঙ্গীতে ক’প্রকার তাল আছে জানতে চাওয়া হলে তিনি বলেন, তিনটে, মধ্যম তাল আর সুর তাল। তাঁর বিশ্বাস, ভৈরবী রাগ গাওয়া হয় রাতে, বিখ্যাত কয়েকটি সঙ্গীত ঘরানা হল ‘পণ্ডিত রবিশঙ্করজি আর হরি চৌরাসিয়া’। প্র্যাকটিক্যালে কোন গানটা গেয়েছিলেন? জানতে চাইলে চরম বেসুরো কণ্ঠে তিনি শুনিয়ে দেন ফিল্মি গান, ইয়াদ আ রহি হ্যায়।

গতবছরে রুবি রাই জানিয়েছিল রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে রান্নাবান্না সংক্রান্ত বিষয় পড়ানো হয়। আর এবছর কলা বিভাগে ৭০-এর মধ্যে ৬৫ পেয়ে প্রথম স্থান পাওয়া গণেশ নিজের বিষয় মিউজিক সম্পর্কেই সাধারণ প্রশ্নের উত্তর দিতে পারেনি। সুর, তাল, মাত্রা নিয়ে জবাব দিতে গিয়ে কার্যত কালঘাম ছুটে গিয়েছে তার।

সমস্তিপুরের রামনন্দন সিং জগদীপ নারায়ণ স্কুল থেকে এবছর পরীক্ষা দিয়েছিল গণেশ কুমার। হিন্দিতে ৯২ শতাংশ, মিউজিকে ৮২ শতাংশ ও স্যোশাল সায়েন্সে ৪২ শতাংশ নম্বর পেয়েছে সে।

এর আগে বিহার বোর্ডের তরফে সংবাদমাধ্যমকে দোষারোপ করে গণেশ কুমারকে ক্লিনচিট দেওয়া হয়। তবে একদিন যেতে না যেতেই তার রেজাল্ট বাতিল করে গ্রেফতার করা হয়েছে। আর কোন