bengali

কলকাতা বিশ্ববিদ্যালয়ে পার্ট ওয়ান পরীক্ষার ফলাফল নিয়ে নিজের দায় এড়ালেন উপাচার্য

Webdesk | Sunday, January 28, 2018 7:10 PM IST

কলকাতা বিশ্ববিদ্যালয়ে পার্ট ওয়ান পরীক্ষার ফলাফল নিয়ে নিজের দায় এড়ালেন উপাচার্য

কলকাতা বিশ্ববিদ্যালয়ে বিএ পার্ট ওয়ানের খারাপ ফলাফল নিয়ে ছাত্রছাত্রীদের ভবিষ্যতের কথা ভেবে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানালেন উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। এদিন নিজের বাড়িতে বৈঠকে উপস্থিত ছিলেন পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে উপাচার্য, নয়া পরীক্ষা পদ্ধতি চালুর পর কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতকস্তরে শোচনীয় ফল। বিজ্ঞান ও কলা বিভাগে পার্ট ওয়ানে পাশ করেছে নামমাত্র পড়ুয়া। এর মাঝেই ফেল করে পর্না দত্তের আত্মহত্যা। এর জেরেই মূল্যায়নের নতুন পদ্ধতি নিয়ে প্রশ্ন উঠেছে। ঘটনায় উদ্বিগ্ন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। রবিবার সকালে শিক্ষামন্ত্রীর বাড়িতে যান উপাচার্য ও সহউপাচার্য। বৈঠকের পর রিপোর্ট তলব করেছেন শিক্ষামন্ত্রী। তবে দায় অস্বীকারের চেষ্টা উপাচার্যের।

 

পার্থবাবু বলেন, এত বড় একটা ঘটনা, কিন্তু কর্তৃপক্ষ তাঁকে আগে কিছুই জানায়নি। এ ব্যাপারে কলকাতা বিশ্ববিদ্যালয়ের দিকে আঙুল তুলেছেন শিক্ষামন্ত্রী। সেই কারণেই তিনি কৈফিয়ৎ দাবি করবে সোমবারের বৈঠকে। সেইসঙ্গে তিনি জানতে চাইবেন, এবার থেকে নতুন পরীক্ষা পদ্ধতি চালু হয়েছে। তার কোনও প্রভাব কি ফলাফলের উপর পড়ল, তাও জানতে চাইবেন পার্থবাবু।
সেই বৈঠক শেষে আশার কথা শুনিয়েছেন উপাচার্য। তাঁরা সিন্ডিকেটে আলোচনা করে সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন। এবং ছাত্রছাত্রীদের ভবিষ্যতের কথা ভেবেই সিদ্ধান্ত নেওয়া হবে। এদিন পার্থবাবু জানতে চান, কী কারণে এমন ঘটনা ঘটল কলকাতা বিশ্ববিদ্যালয়ের মতো ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠানে।  কীভাবে এই ঘটনা সম্ভব হল, কোথায় সমস্যা তা জানতে চান শিক্ষামন্ত্রী। সেইমতো আলোচনা হয়। এবার থেকে নতুন পরীক্ষা পদ্ধতি চালু হয়েছে। তার কোনও প্রভাব এই ফলাফলের উপর পড়ল কি না, তা নিয়েও আলোচনা হয়।