bengali

মঙ্গলবার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান হবে নন্দনে

Webdesk | Monday, September 10, 2018 10:25 PM IST

মঙ্গলবার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান হবে নন্দনে

বিশ্ববিদ্যালয়ে চলছে ছাত্রদের আন্দল। গেটে তালা ঝুলিয়ে ছাত্রদের আন্দোলন চলছে। তাই বাধ্য হয়েই এই সিদ্ধান্ত নিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সিদ্ধান্ত হয়েছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সমাবর্তন অনুষ্ঠান হবে না। মঙ্গলবার সকালে সমাবর্তন অনুষ্ঠান হবে নন্দন ৩-এ। রাজ্যের কোনও বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান ক্যাম্পাসে না হয়ে নন্দনে হচ্ছে, এমন ঘটনা আগে কখনও ঘটেনি। 

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের 'হোক কলরব'‌ আন্দোলনের সময়ও ক্যাম্পাসেই হয়েছিল সমাবর্তন। ছাত্ররা এভাবে আন্দোলন করলে ক্যাম্পাসে সমাবর্তন করা যাবে না বলে সোমবার সকালেই ইঙ্গিত দিয়েছিলেন উপাচার্য অনুরাধা লোহিয়া। পরে বিকেলে ক্যাম্পাসে সমাবর্তনের অনুষ্ঠান বাতিলের কথা ঘোষণা করে বিশ্ববিদ্যালয়। 

বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে সাম্মানিক ডি লিট এবং বিশিষ্ট বিজ্ঞানী ভারতরত্ন সিএনআর রাওকে সাম্মানিক ডিএসসি দিতে চলেছে প্রেসিডেন্সি। বিশ্ববিদ্যালয় তাঁদের আমন্ত্রণ জানিয়েছে। আমন্ত্রিত শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ও। ছাত্র আন্দোলনের জেরে তাঁরা যাতে কোনওভাবেই অসম্মানিত না হন, তার জন্যই এই সিদ্ধান্ত। 

জানানো হয়েছে, প্রথমে ঠিক হয়, রাজভবনে হবে অনষ্ঠান। গভর্নিং বোর্ডের বৈঠক না হওয়ায় শুধু ডি লিট ও ডিএসসি দিয়েই অনুষ্ঠান শেষ করা হবে। ছাত্রছাত্রীদের পরে ব্যক্তিগতভাবে ডিগ্রি দেওয়া হবে। রাতে জানা যায়, রাজ্যপাল ও আচার্য কেশরীনাথ ত্রিপাঠী জানিয়েছেন, তিনি সমাবর্তন অনুষ্ঠানে থাকতে পারবেন না। উপাচার্যকেই সমাবর্তন পরিচালনার দায়িত্ব দেন। এটা জানার পর রাজভবনে অনুষ্ঠান করা থেকে পিছিয়ে আসে বিশ্ববিদ্যালয়। শেষে সমাবর্তন অনুষ্ঠান নন্দন ৩–এ করার সিদ্ধান্ত হয়।