bengali

শিক্ষাকর্মী নিয়োগের বিজ্ঞপ্তিতে পণ দেওয়া-নেওয়ার উল্লেখ, বাতিল হতে পারে চাকরি

Webdesk | Tuesday, July 3, 2018 6:25 PM IST

শিক্ষাকর্মী নিয়োগের বিজ্ঞপ্তিতে পণ দেওয়া-নেওয়ার উল্লেখ, বাতিল হতে পারে চাকরি

পণ দেওয়া-নেওয়ার সাথে যুক্ত থাকলে দেওয়া হবে না চাকরি। শিক্ষাকর্মীর চাকরির জন্য নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে আবেদনকারীদের উদ্দেশ্যে এই বার্তা দেওয়া হলো। কলকাতা বিশ্ববিদ্যালয়ের গ্রুপ সি এবং গ্রুপ ডি নিয়োগ পরীক্ষার বিজ্ঞপ্তিতে এই কথা উল্লেখ করা হয়েছে। যা নিয়ে বেশ চর্চা শুরু হয়েছে বিশ্ববিদ্যালয়ের অন্দরে। 

কিন্তু প্রশ্ন উঠেছে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কিভাবে বুঝবে যে ওই আবেদনকারী পণ নিয়েছেন বা দিয়েছেন কিনা? উল্লেখ্য, শিক্ষাকর্মী নিয়োগের দায়িত্ব এই প্রথম স্কুল সার্ভিস কমিশনকে দেওয়া হয়েছে। তারাই দু’দিন আগে এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। 

কোন ক্ষেত্রে একজন প্রার্থীর চাকরি বাতিল হয়ে যেতে পারে? বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোনও প্রার্থী যদি তাঁর বিয়ের সময় বা নিজের ছেলে-মেয়ের বিয়ের সময় পণ নিয়ে বা দিয়ে থাকেন, তাহলে তাঁর চাকরি বাতিল হয়ে যাবে। এমন শর্ত অবশ্যই বেনজির বলেই মনে করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষাকর্মীরা। আগে এমন কোনও শর্ত ছিল কি না, তা নিয়েও ধোঁয়াশায় রয়েছেন তাঁরা। তবে কমিশন জানিয়েছে, এমন শর্ত প্রত্যেক নিয়োগ পরীক্ষাতেই থাকে। বাড়তি সতর্কতা হিসেবে তা দেওয়া থাকে। পরে যদি কোনও অভিযোগ ওঠে, তাহলে এই শর্তের ভিত্তিতে চাকরি বাতিল হতে পারে। 

উল্লেখ্য, এই দু’টি ক্ষেত্রে কত শূন্যপদ রয়েছে, তাও বিজ্ঞপ্তিতে জানিয়েছে এসএসসি। যেমন গ্রুপ সি’তে ২৬০টি এবং গ্রুপ ডি’তে ৩৩১টি খালি পদ রয়েছে। তবে পুরোটাই প্রাথমিক হিসেব। নিয়োগের ফল ঘোষণার সময় চূড়ান্ত খালি পদের সংখ্যা ঘোষণা করা হবে বলেও জানিয়েছে এসএসসি। ৫ থেকে ২০ জুলাই পর্যন্ত এই দু’টি পদের জন্য আবেদন করা যাবে। পুরোটাই অবশ্য অনলাইনে করতে হবে। টাকা জমা দেওয়ার শেষ দিন ২৫ জুলাই ধার্য করা হয়েছে। 

আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় বলা হয়েছে যে, একজন প্রার্থী যে কোনও একটি পদেই আবেদন করতে পারবেন। কবে পরীক্ষা হবে, তা পরে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেবে কমিশন। এমসিকিউ ধাঁচেই পরীক্ষার প্রশ্নপত্র তৈরি করা হবে বলে জানিয়েছে এসএসসি। গ্রুপ সি’র জন্য মোট ৮০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। বাকি ২০ নম্বর থাকবে শিক্ষাগত যোগ্যতার উপর। আর চতুর্থ শ্রেণীর কর্মীদের লিখিত পরীক্ষা হবে ৬০ নম্বরে।