bengali

দূরশিক্ষায় অনুমোদন ফিরে পেল রাজ্যের তিনটি বিশ্ববিদ্যালয়

Webdesk | Thursday, October 4, 2018 9:50 PM IST

দূরশিক্ষায় অনুমোদন ফিরে পেল রাজ্যের তিনটি বিশ্ববিদ্যালয়

কিছুদিন আগে রাজ্যের চারটি বিশ্ববিদ্যালয়ে দূরশিক্ষার পাঠ্যক্রম চালানোর অনুমোদন বাতিল করে দিয়েছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। কিন্তু বুধবার সেই চারটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে রবীন্দ্রভারতী, কল্যাণী এবং বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে ফের ওই পাঠ্যক্রম পড়ানোর অনুমোদন দেওয়া হয়েছে। তবে এগুলির মধ্যে দূরশিক্ষার অনুমোদন পেল না উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়।

ইউজিসি জানিয়েছিল, যে-সব বিশ্ববিদ্যালয়ে নিয়মিত ও দূরশিক্ষার পাঠ্যক্রম চালানো হয়, ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রেডিটেশন কাউন্সিল (নাক)-এর মূল্যায়নে ৩.২৬ নম্বর না-পেলে তারা দূরশিক্ষা চালাতে পারবে না। পরে নম্বরের শর্ত ছেড়ে পর্যাপ্ত শিক্ষক নিয়োগের শর্ত দেয় ইউজিসি।

অনুমোদন বাতিলের পরে এক মাসের মধ্যে ফের আবেদনের সুযোগ দেওয়া হয়েছিল। আবেদন জানায় এই চার বিশ্ববিদ্যালয়ই। এ দিন প্রকাশিত ইউজিসি-র তালিকায় চার প্রতিষ্ঠানের মধ্যে তিনটির নাম আছে। তবে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে দূরশিক্ষায় ১৫টি বিষয়ের বদলে সাতটিতে পঠনপাঠনের অনুমোদন দেওয়া হয়েছে। 

ইউজিসি ২০১৮-’১৯ সালে দূরশিক্ষায় ভর্তির শেষ দিন ধার্য করেছে ২০ অক্টোবর। কিন্তু তখন পুজোর ছুটি চলবে। এই বিষয়ে অনুমোদন পাওয়া তিন বিশ্ববিদ্যালয় ইউজিসি-র সঙ্গে কথা বলতে চায়।