bengali

রাজ্যের পার্শ্বশিক্ষকদের বেতন বাড়ছে

Webdesk | Monday, July 9, 2018 10:28 PM IST

রাজ্যের পার্শ্বশিক্ষকদের বেতন বাড়ছে

পার্শ্বশিক্ষকদের জন্য সুখবর। বাড়ছে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুলে পার্শ্বশিক্ষকদের বেতন। প্রাথমিকের ক্ষেত্রে বেতন ৫ হাজার ৯৫৪ টাকা থেকে বেড়ে হচ্ছে ১০ হাজার এবং উচ্চ প্রাথমিকে ৮ হাজার ১৮৬ টাকা থেকে বেড়ে হচ্ছে ১৩ হাজার টাকা।

এক্ষেত্রেও একইরকমভাবে থাকবে প্রভিডেন্ট ফান্ডের সুবিধা। উভয়ক্ষেত্রেই পার্শ্ব শিক্ষকদের এই বর্ধিত বেতন ১ মার্চ ২০১৮ থেকে লাগু হবে বলে জানিয়েছেন পার্থ চট্টোপাধ্যায়।

পার্শ্ব শিক্ষকদের শুধু বেতন বৃদ্ধি-ই নয়, একইসঙ্গে বাড়ছে নিয়োগের পরিমাণ। এদিন নেতাজি ইন্ডোরে শিক্ষামন্ত্রী জানান, আগে স্থায়ী শিক্ষকদের অনুপাতে পার্শ্বশিক্ষক নিয়োগ করা হত ১০ শতাংশ। এবার সেই পরিমাণ বাড়িয়ে করা হচ্ছে ৩০ শতাংশ।

পার্থবাবু এদিন ঘোষণা করেন, শীঘ্রই রাজ্যে পার্শ্বশিক্ষক নিয়োগ করা হবে। পার্শ্বশিক্ষকের সংখ্যা বাড়ানোরও সিদ্দান্ত নেওয়া হয়েছে রাজ্য সরকারের পক্ষে। ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২০ শতাংশ পার্শ্বশিক্ষক নিয়োগ করা হবে এবার। ফলে বেকার যুবক-যুবতীদের কাছে সুযোগ চলে আসবে পার্শ্বশিক্ষক হিসেবে নিযুক্ত হওয়ার।  বর্তমানে প্রাথমিকে ২২ হাজার ৯৫ জন ও উচ্চপ্রাথমিকে ২৬ হাজার ৫৮৫ জন পার্শ্বশিক্ষক কর্মরত রয়েছেন।