bengali

পড়ুয়া কি সংখ্যালঘু, জানতে চাওয়া হচ্ছে স্কুলের রেজিস্ট্রেশন ফর্মে, প্রশ্ন তুলেছেন অনেকেই

Webdesk | Wednesday, October 3, 2018 7:33 PM IST

পড়ুয়া কি সংখ্যালঘু, জানতে চাওয়া হচ্ছে স্কুলের রেজিস্ট্রেশন ফর্মে, প্রশ্ন তুলেছেন অনেকেই

পড়ুয়া সংখ্যালঘু কিনা তা জানতে চাওয়া হচ্ছে স্কুলের ফর্মে। তাও আবার রেজিস্ট্রেশন ফর্মে। কিন্তু পড়ুয়া 'মাইনরিটি' বা 'সংখ্যালঘু' কি না তা কেন জানতে চাওয়া হবে? প্রশ্ন অনেকেরই। এই ঘটনার তীব্র বিরোধিতা করেছে শিক্ষামহল। এই বিতর্ক তৈরি হয়েছে কলকাতার সাউথ
পয়েন্ট স্কুলে। প্রশ্ন উঠেছে, 'সংখ্যালঘু' শব্দটির মাধ্যমে কী বোঝাতে চাইছেন স্কুল কর্তৃপক্ষ? কী কারণে পড়ুয়ার মনে সংখ্যাগুরু ও লঘুর মধ্যের ভেদাভেদ তুলে ধরা হচ্ছে? স্কুলের অবশ্য দাবি, সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-র তরফ থেকে যে ফরম্যাট চাওয়া হয়, তার ভিত্তিতেই অনেক বছর ধরে এই সব তথ্য চাওয়া হয়ে থাকে।

শিক্ষামহলের একটা বড় অংশের মত, সংখ্যালঘুর অর্থই হল সমাজে তারা সংখ্যায় কম, অর্থাৎ, দুর্বল। পড়ুয়ার মনে এ ধরনের ভাবনা বাসা বাঁধতে দিলে সে নিজেকে অন্যদের থেকে আলাদা ও দুর্বল ভাবতে শুরু করতে পারে। যার ফলে তার স্বাভাবিক বিকাশ ব্যাহত হবে। 

সাউথ পয়েন্ট স্কুল থেকে জানা গিয়েছে, স্কুলে ভর্তির সময়ে কোনও ফর্মে এমন শব্দের ব্যবহার করা হয় না। যেহেতু রেজিস্ট্রেশনের সময়ে সিবিএসই নির্দিষ্ট ফরম্যাট দেয়, তাই বাধ্য হয়ে ওই শব্দ়টি উল্লেখ করতে হয়।

মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক সূত্রের খবর, কোনও শিক্ষা প্রতিষ্ঠান সংখ্যালঘু সম্প্রদায় দ্বারা পরিচালিত কি না, তা জানতে চাওয়া হয়। কিন্তু কোনও পড়ুয়া সংখ্যালঘু কি না, সে তথ্য সংগ্রহের বিষয়ে নিশ্চিত নয় মন্ত্রক। মন্ত্রকের তরফে পুরো বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দেওয়া হয়েছে।