bengali

বিদ্যালয়ে শিক্ষার মান বাড়াতে নিয়োগ হবে বিশেষ শিক্ষা পরিদর্শক

Webdesk | Thursday, May 31, 2018 5:08 PM IST

বিদ্যালয়ে শিক্ষার মান বাড়াতে নিয়োগ হবে বিশেষ শিক্ষা পরিদর্শক

বিদ্যালয় শিক্ষার মানোন্নয়ন, মিড ডে মিল সহ একাধিক বিষয়ে নজরদারির জন্য স্কুল শিক্ষাদপ্তর বিশেষ ধরনের শিক্ষা পরিদর্শক নিয়োগ করছে। গোটা রাজ্যের প্রতিটি শিক্ষাচক্রে একজন করে পর্যবেক্ষক এই পরিদর্শক হিসেবে কাজ করবেন। সম্প্রতি রাজ্যের মিড ডে মিল বিষয়ক প্রকল্পের আধিকারিক ওই নিয়োগ এবং তাঁদের কাজের পরিধি জানিয়ে সমস্ত জেলাশাসকদের চিঠি দিয়েছেন। রাজ্যের স্কুল শিক্ষাদপ্তরের অনুমোদন ক্রমেই গোটা পরিকল্পনা তৈরি করা হয়েছে। ওয়াকিবহাল মহলের মতে, রাজ্যে মিড ডে মিল, সর্বশিক্ষা অভিযানের টাকা খরচ, মাধ্যমিক শিক্ষা অভিযানের অগ্রগতি নিয়ে নানা অভিযোগের প্রেক্ষিতেই এই বিশেষ পরিদর্শক পদ তৈরি করা হয়েছে। যিনি মূলত শিক্ষার অগ্রগতি সংক্রান্ত বিভিন্ন প্রকল্পের বাস্তব অবস্থা নিয়ে রিপোর্ট দেবেন। 

মিড ডে মিলের রান্নাঘর নিয়মমাফিক তৈরি থেকে কী ধরনের জ্বালানি ব্যবহার হয় তার রিপোর্ট চাওয়া হয়েছে। মিড ডে মিলের রান্নার গুণমান, শিক্ষকরা তা পরীক্ষা করেন কি না, গোডাউন বিজ্ঞানসম্মত কি না, আনাজের মান ও চাল-ডাল গুণমানে উন্নত কি না এসব তথ্যও দিতে হবে। এখানেই শেষ নয়, রান্না করার সময় স্বাস্থ্যবিধি মানা হল কি না, জলের উৎস কি, খাবার পরিবেশনের স্থান স্বাস্থ্যবিধি মেনে নির্বাচিত হয়েছে কি না এমন তথ্যও নথিভুক্ত করতে বলা হয়েছে। এসমস্ত ক্ষেত্রে শিক্ষক থেকে ছাত্র এমনকী যেখানে অভিভাবকের ভূমিকা আছে সেখানে তাঁরা কী ভূমিকা পালন করছেন তাও নির্দিষ্ট করে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। 

সর্বশিক্ষা অভিযানের ক্ষেত্রে সর্বশিক্ষা মিশনের টাকার সঠিক ব্যবহার, পরিকাঠামো উন্নয়নের গতি শিক্ষা পরিদর্শককে রিপোর্ট করতে হবে। একই বিষয়গুলি মাধ্যমিক শিক্ষা অভিযানের ক্ষেত্রেও লক্ষ্য রাখতে বলা হয়েছে।