bengali

প্রাথমিক শিক্ষক নিয়োগে বড়সড়  বদল,আজ থেকে শুরু হচ্ছে প্রাথমিকের ফর্ম ফিলাপ

webdesk | Wednesday, November 15, 2017 11:08 AM IST

প্রাথমিক শিক্ষক নিয়োগে বড়সড়  বদল,আজ থেকে শুরু হচ্ছে প্রাথমিকের ফর্ম ফিলাপ

দীর্ঘ টালবাহানার পর অবশেষে প্রাথমিক শিক্ষক নিয়োগের ফর্ম ফিলাপের বিজ্ঞপ্তি প্রকাশিত হল,বিজ্ঞপ্তি জারি করে পর্ষদের তরফে জানানো হয়েছে, এবারের টেটে প্রশিক্ষিতদের সঙ্গে প্রশিক্ষণরতদের পরীক্ষায় বসার সুযোগ পাবেন৷ তবে, আপাতত পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হলেও প্রশিক্ষণ শেষ না হওয়া পর্যন্ত চাকরি প্রার্থীরা চাকরিতে নিয়োগ হতে পারবেন না৷ আগামী কাল থেকেই প্রশিক্ষণরতরা অনলাইনে আবেদন জমা দিতে পারেন বলেও জানানো হয়েছে৷

১৫-৩০ নভেম্বর অনলাইনে আবেদনের সুযোগ মিলবে ৷ আগেই প্রশিক্ষণরত প্রার্থীদের টেটে বসার সুযোগ ঘোষণা করেছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ৷

পঞ্চায়েত ভোটের আগে প্রাথমিকে বড়সড় শিক্ষক নিয়োগের ঘোষণা রাজ্যের। প্রাথমিক স্কুলগুলিতে পঁচিশ হাজারের বেশি নিয়োগ করতে চলেছে নবান্ন।

 

চলতি বছরের টেটের বিজ্ঞপ্তি খারিজের মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। এনসিটিই-র নির্দেশিকা না মেনেই প্রাথমিক টেটের বিজ্ঞপ্তি জারি হয়েছে। এতে পরীক্ষায় বসার সুযোগ হারাচ্ছেন প্রশিক্ষণরতরা। এই অভিযোগেই হাইকোর্টের দ্বারস্থ বেশ কয়েকজন প্রশিক্ষণরত।

মূলত, প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রক্রিয়া যাতে বিলম্বিত না হয়, তার জন্য টেট পরীক্ষার ক্ষেত্রে এই বদলের সিদ্ধান্ত নেওয়া হয়৷ যাঁরা বি এড-এ ভর্তি হয়েছেন তাঁরাও পরীক্ষা দিতে পারবেন বলে পর্ষদ সূত্রে জানা গিয়েছে৷ আপাতত পাশ না করলেও চলবে৷ এনসিটিইর নির্দেশিকার পরিপন্থী এই বিজ্ঞপ্তি। এই বিজ্ঞপ্তি বাতিল করে নতুন করে বিজ্ঞপ্তি জারির নির্দেশ দিক হাইকোর্ট।

এনসিইআরটির ২০১১ সালের নির্দেশিকা বলছে টেটে পরীক্ষায় বসতে পারবে প্রশিক্ষণপ্রাপ্ত পড়ুয়ারা। পাশাপাশি প্রশিক্ষণরতরাও আবেদন করতে পারবে।