bengali

প্রেসিডেন্সিতে অনশন প্রত্যাহার করলেন পড়ুয়ারা

Webdesk | Thursday, October 11, 2018 8:40 PM IST

প্রেসিডেন্সিতে অনশন প্রত্যাহার করলেন পড়ুয়ারা

অনশন প্রত্যাহার হল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে। হিন্দু হস্টেল দ্রুত চালুর দাবিতে যে অনশন আন্দোলন চলছিল তা আজ প্রত্যাহার করেছেন পড়ুয়ারা। তবে তাঁরা অবস্থান চালিয়ে যাবেন বলে জানিয়েছেন। স্টুডেন্ট কাউন্সিল না থাকলেও হিন্দু হস্টেল সংস্কারের কাজ তদারকি করবে ‘স্টুডেন্ট ওয়েলফেয়ার কমিটি’। 

সংস্কারের কাজ শেষ হওয়ার পর রাজারহাটের হস্টেল থেকে ধাপে ধাপে আবাসিকদের ফিরিয়ে আনার কাজেও সাহায্য করবে এই কমিটি। এই বিষয়ে প্রেসিডেন্সির রেজিস্ট্রার দেবজ্যোতি কোনার জানিয়েছেন,'' ছাত্রদের দাবি মেনে কাজ চলাকালীন কিছু সামগ্রী রাখার অনুমতি দেওয়া হয়েছে। পিডব্লিউডি কাজ শেষ করার ২৪ ঘণ্টার মধ্যে আমরা রাজারহাট থেকে আবাসিকদের হিন্দু হস্টেলে ফিরিয়ে আনব।'' 

প্রসঙ্গত, হিন্দু হস্টেল নিয়ে অচলাবস্থা কাটাতে ইতিমধ্যে হস্তক্ষেপ করেছে রাজ্য সরকার। ১৫ নভেম্বরের মধ্যে হস্টেলের একটি অংশকে বাসযোগ্য করে তোলা হবে বলে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়কে জানিয়েছে উচ্চশিক্ষা দপ্তর। ঘোষিত দিনের মধ্যে হস্টেলে ১১০ জন ছাত্রের থাকার ব্যবস্থা হবে বলেও জানানো হয়েছে। আন্দোলনরত পড়ুয়াদের সরকারি আশ্বাসের কথা জানানো হয়েছে। হস্টেল চালু নিয়ে এদিন ফের বৈঠকে বসে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  

আন্দোলনরত পড়ুয়ারা দাবি করেছিল, কর্তৃপক্ষ চাইলেই হস্টেলের একাংশ পড়ুয়াদের ব্যবহারের জন্য খুলে দিতে পারে।এই দাবিতে প্রায় আড়াই মাস ধরে অবস্থান করেছেন প্রেসিডেন্সির পড়ুয়ারা। এমনকি বিক্ষোভের জেরে প্রেসিডেন্সির সমাবর্তন অনুষ্ঠানও অন্য জায়গায় হয়। নন্দন চত্বরে সেই অনুস্থান আয়োজিত হয়েছিল।