bengali

আদিবাসী তরুণ-তরুণীদের চাকরির প্রশিক্ষণ দেবে পুলিশ

Webdesk | Thursday, November 1, 2018 11:18 PM IST

আদিবাসী তরুণ-তরুণীদের চাকরির প্রশিক্ষণ দেবে পুলিশ

আদিবাসী তরুণ-তরুণীদের জন্য চাকরির প্রশিক্ষণ। পুলিশে এবং সেনাবাহিনীতে চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য উৎসাহী আদিবাসী তরুণ-তরুণীদের কোচিং করাবে পুলিশ। জনসংযোগ বাড়াতে উত্তর দিনাজপুর জেলা পুলিশ ‘প্রগতি’ নামে এই প্রকল্পটি চালু করতে চলেছে। জানা গিয়েছে, প্রাথমিকভাবে আদিবাসী অধ্যুষিত পাঁচটি থানা এলাকা থেকে ১১০ জনকে বাছা হয়েছে। যাঁরা পুলিশ বা সেনাবাহিনী ছাড়া অন্য কিছু করতে চান তাঁদের ড্রাইভিং শেখানো হবে।

সম্প্রতি পুলিশে কনস্টেবল নিয়োগের পরীক্ষা হয়েছে। তাতে উত্তীর্ণদের ‘ফিজিক্যাল ফিটনেস’ পরীক্ষা এবং ইন্টারভিউয়ে বসতে হবে। তাঁদের পরামর্শ এবং প্রস্তুতিতেও সাহায্য করা হবে এই প্রকল্পে। ‘প্রগতি’ প্রকল্পের বাইরে জেলায় ৫০টি ওপেন টিচিং সেন্টার চালু হবে। সেখানে এলাকার স্কুলপড়ুয়াদের টিউশনের ব্যবস্থা করা হবে। সিভিক পুলিশদের একাংশ সেখানে পড়াবেন। আজ, বৃহস্পতিবার রায়গঞ্জ পুলিশ লাইনে প্রকল্পগুলোর আনুষ্ঠানিক সূচনা হল।

জেলা পুলিশ সুপার সুমিত কুমার বলেন, ''জনসংযোগ বাড়াতেই এ ধরনের উদ্যোগ। জেলা পুলিশের তরফেই এই পরিকল্পনা সরকারের কাছে পাঠানো হয়েছিল। প্রথম পর্যায়ে পিছিয়ে পড়া আদিবাসীদের জন্য, তাঁদের তরুণ প্রজন্মকে কাজের সুযোগ করে দিতে এই পরিকল্পনা কার্যকর হবে বলে আমরা আশাবাদী।''