bengali

পণ না নেওয়ার লিখিত অঙ্গীকারপত্র দিলেই একাদশ শ্রেণীতে ভর্তি

Webdesk | Wednesday, June 13, 2018 4:18 PM IST

পণ না নেওয়ার লিখিত অঙ্গীকারপত্র দিলেই একাদশ শ্রেণীতে ভর্তি

বিয়েতে পণ না নেওয়ার লিখিত অঙ্গীকার করলে তবেই একাদশ শ্রেণীতে ছাত্রদের ভর্তি নেওয়া হচ্ছে একটি স্কুলে। পশ্চিম মেদিনীপুরের ঘাটালের দাসপুর-২ ব্লকের জ্যোতঘনশ্যাম নীলমণি হাই স্কুলে এই ঘটনা ঘটেছে। সেই সঙ্গে ছাত্রীদের ক্ষেত্রে ১৮ বছরের আগে মেয়ের বিয়ে দেওয়া হবে না বলে অভিভাবকদের লিখিত প্রতিশ্রুতি দিতে হচ্ছে। স্কুলের প্রধান শিক্ষক নির্মল দাসকর্মকার বলেন, লিখিত আকারে ওই দু’টি বিষয়ে অঙ্গীকার না করলে আমরা কোনও ছাত্রছাত্রীই ভর্তি নেব না।

দাসপুর থানা এলাকায় বেশিরভাগ যুবক কম বয়সে সোনা ও জরির কাজে অন্য রাজ্যে চলে যান। সেখানে খুব কম দিনের মধ্যেই টাকা আয় করতে থাকেন। দাসপুরের বিধায়ক মমতা ভুঁইয়া বলেন, স্বাভাবিক কারণেই বেশিরভাগ যুবক ২৫ বছর পেরতে না পেরতে বিয়ে করে নেন। অনেকক্ষেত্রে অশিক্ষিত, স্বল্প শিক্ষিত দিনমজুর পরিবারের যুবকেরাও নানা কারণে অল্প বয়সি মেয়েদের বিয়ে করেন।

নির্মলবাবু বলেন, ছাত্র এবং তার অভিভাবকে লিখিত অঙ্গীকার দিতে হচ্ছে, বিয়ের সময় কোনওরকম পণ নেবে না তারা। প্রত্যেক ছাত্রের অভিভাবককে ওই বিষয়গুলি ভালো করে পড়িয়ে সই করানো হচ্ছে। এখনও পর্যন্ত কোনও অভিভাবকই ওই অঙ্গীকারপত্রে সই করতে আপত্তি করেননি। বরং তাঁদের মধ্যে এনিয়ে উৎসাহ রয়েছে বলে জানা গিয়েছে।