bengali

এবার থেকে কলেজ ভর্তির নতুন নিয়ম

Webdesk | Tuesday, July 3, 2018 6:47 PM IST

এবার থেকে কলেজ ভর্তির নতুন নিয়ম

টাকা নিয়ে ভর্তি না করানোর জন্য এবং ছাত্র ছাত্রীদের সুবিধার জন্য কলেজে ভর্তির জন্য অনলাইনে ফর্ম পূরণ ও টাকা জমা দেওয়ার ব্যবস্থা করেছিল রাজ্য সরকার, প্রতি বছর ভর্তির সময় যুক্ত হয় নতুন নতুন নিয়ম তবে তাতেও রোখা গেল না রাজ্যের  কলেজে ভর্তির সময়ে টাকা নিয়ে ভর্তি করিয়ে সংবাদের শিরোনামে এসেছে বেশ কয়েকটি কলেজ, তাই বদলে গেল গোটা ভর্তি প্রক্রিয়াটি, সেই নির্দেশিকা অনুসারে ভর্তি হতে আর কলেজেই যেতে হবে না পড়ুয়াদের। একেবারে ক্লাস শুরু হলে কলেজে যাবে তারা। 

রাজ্য সরকারের উচ্চ শিক্ষা দফতরের জারি করা নির্দেশিকায় জানানো হয়েছে, ভর্তির সময় নথি যাচাইয়ের প্রয়োজন নেই। কলেজে পড়ুয়ার উপস্থিতিরও প্রয়োজন নেই বলেও জানানো হয়েছে। ব্যাঙ্কে ই-পেমেন্টের মাধ্যমে টাকা জমা দেওয়া যাবে বলে জানানো হয়েছে। কলেজে হওয়া মেরিট লিস্ট কলেজেরই ওয়েবসাইটে দেওয়া হবে। সেই অনুযায়ীই ছাত্র ভর্তি চলবে বলে জানানো হয়েছে। তবে সমালোচকরা বলছেন, এবছরের ছাত্র ভর্তির প্রক্রিয়া অনেকটাই এগিয়ে গিয়েছে। ফলে এই নির্দেশে কতজন উপকৃত হবেন তা নিয়েও তৈরি হয়েছে প্রশ্ন।

এদিন শিক্ষামন্ত্রী বলেন, ‘পড়ুয়ার উপস্থিতি ছাড়াই হবে ভর্তি প্রক্রিয়া ৷ ভর্তির জন্য কাউন্সেলিং হবে না ৷ ভর্তির পরেই হবে ভেরিফিকেশন ৷ মেধার ভিত্তিতেই কলেজে কলেজে চলবে পড়ুয়াদের অ্যাডমিশন ৷ অনলাইনেই ভর্তির টাকা জমা নেওয়া হবে এবং কলেজের ওয়েবসাইটেই প্রকাশিত হবে মেধাতালিকা ৷ মেধা তালিকায় নাম উঠলে পড়ুয়াকে জানাবে কলেজ ৷’

 

নির্দেশিকা অনুসারে, 

১. ভেরিফিকেশনের জন্য কলেজে আসার দরকার নেই পড়ুয়াদের
২. মেধা তালিকায় নাম উঠলে ব্যাঙ্কে জমা দিতে হবে টাকা
৩. ক্লাস শুরুর দিন কলেজ চলে যাবেন ছাত্রছাত্রীরা
৪. ক্লাস শুরুর পর নির্দিষ্ট সময়ের মধ্যে ভেরিফিকেশন প্রক্রিয়া শেষ করা হবে
৫. তখন গরমিল ধরা পড়লে বাতিল হবে ভর্তি