bengali

ত্রিপুরায় শিক্ষাক্ষেত্রে পরিবর্তন আনলেন নতুন মুখ্যমন্ত্রী

Webdesk | Wednesday, April 11, 2018 6:54 PM IST

ত্রিপুরায় শিক্ষাক্ষেত্রে পরিবর্তন আনলেন নতুন মুখ্যমন্ত্রী

ত্রিপুরায় নতুন সরকার তাই সবক্ষেত্রের মত শিক্ষাক্ষেত্রেও কিছু পরিবর্তন আনা হচ্ছে। নতুন মুখ্যমন্ত্রী বিপ্লবকুমার দেব জানিয়েছেন, ত্রিপুরার সরকারি স্কুলগুলিতে শীঘ্রই এনসিইআরটির সিলেবাস চালু করা হবে। বিগত বাম সরকার দুদশকের বেশি সময় ধরে সে রাজ্যে মার্কসবাদী প্রচার চালিয়েছে বলে অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী। এনসিইআরটির সিলেবাস চালু নিয়ে রাজ্য সরকার কমিটি গঠন করতে চলেছে বলে জানিয়েছেন বিপ্লবকুমার দেব।

উত্তর-পূর্বের রাজ্যগুলির জন্য নীতি আয়োগের প্রথম বৈঠকে যোগ দিতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেছেন, তিনি চান উন্নত শিক্ষা। সংখ্যায় বেশি শিক্ষার পক্ষপাতি তিনি নন। ত্রিপুরায় সাক্ষরতার হার এই মুহূর্তে ৯৫ শতাংশ। যা দেশের মধ্যে সব থেকে বেশি। নর্থ-ইস্ট ফোরামের বৈঠকে তিনি সবার জন্য শিক্ষা এবং সবার জন্য স্বাস্থ্যের ওপর জোর দিয়েছেন। 

মুখ্যমন্ত্রীর অভিযোগ, পূর্বতন বাম সরকার মাও জে দং-এর শিক্ষা দিতে গিয়ে হিন্দু রাজাদের কথা ভুলে গিয়েছিল। সরকারি স্কুল থেকে মহাত্মা গান্ধীর ওপর পাঠ্যকেও সরিয়ে দেওয়া হয়েছিল বলে অভিযোগ তাঁর। রাজ্যে এনসিইআরটির সিলেবাস চালুর কথা জানিয়ে, তিনি বলেন, সেই সিলেবাসে ত্রিপুরার ইতিহাসও রয়েছে। ত্রিপুরার মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যে নবম থেকে দ্বাদশ শ্রেণির বই-তে রাশিয়া ও ফরাসি বিপ্লবের কথা রয়েছে। রয়েছে নিজাম, মার্কস আর হিটলারের কথাও। কিন্তু ভারতীয় স্বাধীনতা সংগ্রামীদের কথা নেই। এমন কী রানি লক্ষ্মীবাই আর সুভাষচন্দ্র বসুর কথাও নেই। তিনি ক্ষমতায় বসার আগে ত্রিপুরার মুখ্যমন্ত্রীর টেবিলে ভারতীয় পতাকা ছিল না বলে দাবি করেছেন বিপ্লবকুমার দেব। প্রথমবারের জন্য তিনিই মুখ্যমন্ত্রীর টেবিলে জাতীয় পতাকা রাখার বন্দোবস্ত করেছেন বলে জানিয়েছেন তিনি।