bengali

আজ থেকে শুরু হচ্ছে মাধ্যমিক, কি কি পদক্ষেপ থাকছে দেখে  নিন

Webdesk | Monday, March 12, 2018 10:18 AM IST

 আজ থেকে শুরু হচ্ছে মাধ্যমিক, কি কি পদক্ষেপ থাকছে দেখে  নিন

আজ থেকে শুরু হচ্ছে জীবনের প্রথম বড় পরীক্ষা, এবছরে এগারো লক্ষেরও বেশি পরীক্ষার্থী পরীক্ষা দেবে, কড়া নজরদারিতে চলবে পরীক্ষা, পরীক্ষ যাতে নির্বিঘ্নে হয় তার জন্য রয়েছে কড়া প্রহরা, কেন্দ্রে ঢোকার সঙ্গে সঙ্গে মোবাইল ফোন জমা দিতে হবে পরীক্ষার্থীদের ৷ সেটা জমা রাখতে হবে শিক্ষক-অশিক্ষক কর্মীদের কাছে ৷ পরীক্ষাকেন্দ্রে ভাঙচুর হলে দায়ী সংশ্লিষ্ট স্কুল ৷ অর্থাৎ সেই স্কুলকেই দিতে হবে ক্ষতিপূরণ বলে আগেই ঘোষণা করেছে পর্ষদ ৷ স্পর্শকাতর কেন্দ্রগুলিতে হবে ভিডিওগ্রাফিও ৷ পরীক্ষাকেন্দ্রের বাইরে থাকবে পুলিশ ৷

পরীক্ষায় হোয়াটসঅ্যাপ মারফত প্রশ্নপত্র বাইরে আসার অভিযোগ উঠেছে অতীতে। এবার তা থেকে শিক্ষা নিয়ে প্রশ্নপত্রের সুরক্ষায় প্রযুক্তির সাহায্য নিচ্ছে মধ্যশিক্ষা পর্ষদ।
সোমবার থেকে শুরু মাধ্যমিক। সকাল ১১টা ৪০-এ প্রশ্নপত্রের প্যাকেট খোলার কথা। পৌনে ১২টা নাগাদ প্রশ্নপত্র হাতে পাবে পরীক্ষার্থীরা। ১১টা ৫৫ মিনিটে খাতা বিতরণ। বেলা বারোটা থেকে শুরু পরীক্ষা।
রাজ্যজুড়ে স্পর্শকাতর পরীক্ষাকেন্দ্রে বসছে সিসিটিভি। হবে ভিডিওগ্রাফি। পর্ষদের নির্দেশ, কোনও পরীক্ষার্থী ভাঙচুর করলে, জরিমানা দিতে বাধ্য থাকবে অভিযুক্ত পরীক্ষার্থীর স্কুল।

পর্ষদের সভাপতি জানিয়েছেন, পরীক্ষা হলে ভাঙচুরের মতো ঘটনা ঘটলে পরীক্ষার্থীদের স্কুলকেই ক্ষতিপূরণ দিতে হবে।পরীক্ষা হলে ঢোকার আগে প্রশ্নপত্র খোলা যাবে না। প্রতিটি পরীক্ষা কেন্দ্রেই পর্যাপ্ত নিরাপত্তার বন্দোবস্ত থাকবে, থাকবে মেডিক্যাল ইউনিটও।