bengali

ছাত্র সংসদ ফেরানোর দাবিতে ফের বিক্ষোভ যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

Webdesk | Tuesday, January 16, 2018 2:49 PM IST

ছাত্র কাউন্সিল বাতিল করে ছাত্র সংসদ ফেরানোর দাবিতে ফের ছাত্র বিক্ষোভ যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। সোমবার বিকেল থেকে অবস্থানে বসেছেন তাঁরা। দাবি না মেটা পর্যন্ত বিক্ষোভ চলবে বলে হুঁশিয়ারি পড়ুয়াদের। অন্যদিকে উপাচার্যের সঙ্গে ফোনে কথা বলেছেন মুখ্যমন্ত্রী৷ রাতভর বিশ্ববিদ্যালয়েই ছিলেন উপাচার্য, সহ-উপাচার্য ও ইসি-র সদস্যরা ৷

উপাচার্য সুরঞ্জন দাশ এদিন বলেন, ‘ছাত্রদের আন্দোলন গণতান্ত্রিক অধিকার ৷ সরকার আইন করে ছাত্র কাউন্সিল করেছে ৷ এখানে বিশ্ববিদ্যালয়ের কিছু করার নেই ৷ যতক্ষণ আইন আছে, তা মানতে বাধ্য সবাই ৷ আলোচনায় সমস্যার সমাধান করা উচিত ৷ ছাত্রদের গণতান্ত্রিক অধিকারে হস্তক্ষেপ করিনি ৷ কোনও দিন তা করব না ৷ তবে ছাত্ররা যা করছে তা সঠিক নয় ৷ ওঁদের প্রতি বিশ্বাস হারাইনি ৷ সরকারের সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়েছি ৷ আশা করি সেটা ওরা মেনে নেবে ৷ ইনস্টিটিউট অফ এমিনেন্সের আবেদন করেছি ৷ এই ধরনের আন্দোলনে সেটা পাওয়া মুশকিল হবে ৷

রাত ১২টার সময় ছাত্রদের কাছে প্রস্তাব দেওয়া হয় আলোচনা আরও বিস্তৃত হওয়া দরকার। সবাই মিলে বিস্তৃত রূপরেখা তৈরি করার আবেদন জানানো হয়।এদিকে আন্দোলনকারীদের বক্তব্য, এর আগে কমিটি নিয়ে বিশ্বাসঘাতকতা করেছে কর্তৃপক্ষ। ফলে কমিটি গঠন নিয়ে সন্দেহ থেকেই যাচ্ছে। কেউ চাইলে তাঁদের অবস্থানকে কেউ মাড়াতেই পারেন। তবে বিশ্ববিদ্যালয়ের সবকটি ইউনিয়ন একসঙ্গে দাবি করেছে ছাত্র সংসদ ফেরানোর। আন্দোলনরত ছাত্রছাত্রীরা জানিয়েছেন, গত বছরের অগাস্টেও বিক্ষোভ দেখানো হয়েছিল। সেই সময়ও আলোচনা হয়েছিল।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দাবি করেছে, ছাত্র কাউন্সিলের বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকার। সুতরাং এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের কিছু করণীয় নেই। কিন্তু আন্দোলনকারী পড়ুয়ারা এ কথা মানতে নারাজ।

গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয়ের অরবিন্দ ভবনের সামনে জড়ো হন ছাত্রছাত্রীরা। ইউনিয়নের দাবিতে স্লোগান তোলেন। কিন্তু, বহুক্ষণ অপেক্ষার পরও কিছু জানাতে না পেরে আন্দোলনে বসেন তাঁরা। রাতেই SFI-এর এক ছাত্রনেতা বলেছিলেন, দরকারে সারা রাত অবস্থান চলবে। কিন্তু, কোনওভাবেই আমাদের উপর ছাত্র কাউন্সিল চাপিয়ে দেওয়া যাবে না। আমরা মেনে নেব না। 

ছাত্রছাত্রীদের এই অনড় অবস্থানে চাপে পড়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তার পরই আজ ফের বৈঠকের সিদ্ধান্ত নেন