bengali

প্রবেশিকা বিতর্কের জেরে ইতিহাসে ভর্তি প্রক্রিয়া স্থগিত হলো যাদবপুরে

Webdesk | Thursday, August 9, 2018 1:27 PM IST

প্রবেশিকা বিতর্কের জেরে ইতিহাসে ভর্তি প্রক্রিয়া স্থগিত হলো যাদবপুরে

স্নাতক স্তরে কলা বিভাগে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষা নিয়ে বিতর্কের জেরে যাদবপুরে এবার স্থগিত হয়ে গেল ইতিহাসে ভর্তির প্রক্রিয়া। সিদ্ধান্ত হয়েছে, প্রবেশিকার উত্তরপত্র নতুন করে দেখা হবে। বাইরের পরীক্ষকদের দিয়েই তা দেখানোর কথা ভাবছেন কর্তৃপক্ষ। অন্য পাঁচটি বিষয়ে ভর্তি-পরীক্ষার উত্তরপত্র ট্যাবুলেশন ঠিকঠাক হয়েছে কি না, তা-ও খতিয়ে দেখার সিদ্ধান্ত হয়েছে।

শিক্ষা শিবিরের পর্যবেক্ষণ, প্রবেশিকায় বাইরের শিক্ষকদের দায়িত্ব দেওয়ার উদ্যোগ পর্বে যাদবপুরের শিক্ষক-শিক্ষিকারা প্রতিবাদে সরব হয়েছিলেন। কিন্তু আখেরে অন্তত একটি বিষয়ের উত্তরপত্র মূল্যায়নে বাইরের শিক্ষকদেরই ডাকা হচ্ছে!

অভূতপূর্ব এই পরিস্থিতিতে বিপাকে পড়েছেন ভর্তি হতে উন্মুখ পড়ুয়ারা। তাঁদের অনেকে বুধবার কলকাতায় চলে এসেছেন। রাতে উপাচার্য সুরঞ্জন দাসের দফতরে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীদের দাবি, যে-তালিকা অনুযায়ী ভর্তি নেওয়ার কথা, তার ভিত্তিতেই আজ, বৃহস্পতিবার অন্যান্য বিষয়ের সঙ্গে ইতিহাসেও পড়ুয়া ভর্তি করতে হবে।

উপাচার্য এ বিষয়ে কিছু বলতে চাননি। ইতিহাসের বিভাগীয় প্রধান তথা কলা বিভাগের ডিন শুভাশিস বিশ্বাস বলেন, 'বিতর্ক এড়াতেই ইতিহাসের উত্তরপত্র আবার দেখার সিদ্ধান্ত হয়েছে। আবেদনকারীদের কোনও অভিযোগ থাকলে ১৪ অগস্ট পর্যন্ত কর্তৃপক্ষকে তা জানানো যাবে। উত্তরপত্র বাইরের পরীক্ষককে দিয়ে দেখানোর কথাই ভাবা হচ্ছে।'