bengali

যাদবপুরে অ্যাসোসিয়েট প্রফেসর পদে একজনকে ইন্টারভিউতে ডেকে তাঁকেই নিয়োগ, বিতর্ক

Webdesk | Thursday, September 27, 2018 11:12 PM IST

যাদবপুরে অ্যাসোসিয়েট প্রফেসর পদে একজনকে ইন্টারভিউতে ডেকে তাঁকেই নিয়োগ, বিতর্ক

আবারও বিতর্ক যাদবপুর বিশ্ববিদ্যালয় নিয়ে। অধ্যাপক নিয়োগ হল বিনা প্রতিদ্বন্দ্বিতায়। একটি পদের জন্য ডাকা হয়েছিল মাত্র একজনকেই। আর তাঁকেই নিয়গ করা হয়েছে। যা নিয়ে শোরগোল পড়ে গিয়েছে। প্রাথমিকভাবে অভিযোগের তির উপাচার্যের দিকে। সরকারি চাকরিতে অগুনতি আবেদন আসাই দস্তুর। কিন্তু এক্ষেত্রে যাদবপুর যেন ব্যতিক্রমী। 

জানা গিয়েছে অই একটি মাত্র পদের জন্য আবেদন করেছিলেন চার জন। ইন্টারভিউয়ে ডাকা হল একজনকে। তাঁকেই নিয়োগপত্র দেওয়া হল। আপাতভাবে যা বেআইনি। 

সাতমাস আগে যাদবপুরের এডুকেশন বিভাগে অ্যাসোসিয়েট প্রফেসর পদের বিজ্ঞপ্তি প্রকাশ হয়। ২৪ সেপ্টেম্বর ইন্টারভিউয়ে ডাকা হয় একজনকে। ২৪ ঘণ্টার মধ্যে তাঁকে নিয়োগপত্র দেয় কর্তৃপক্ষ। উপাচার্য এ প্রসঙ্গে কোনও মন্তব্য করতে চাননি। যাদবপুরের অধ্যাপকদের বক্তব্য, '' যাঁকে ডাকা হয়েছিল তাঁর যোগ্যতা নিয়ে প্রশ্ন নেই। প্রশ্ন উঠেছে উপাচার্যর স্বেচ্ছাচারিতা নিয়ে। নিয়োগে একজনকে ডেকে তাঁর হাতে নিয়োগপত্র তুলে দেওয়ার নজির নেই।''  

যাদবপুরে এডুকেশন ছাড়াও কয়েকটি বিভাগে অধ্যাপক নিয়োগের বিজ্ঞাপন দেওয়া হয়। এডুকেশনে ‘অ্যাসোসিয়েট প্রফেসর’ পদে শূন্য আসন দু’টি। সংরক্ষিত পদে এক ও অসংরক্ষিত পদে একজনকে নেওয়ার কথা। সোমবার সংরক্ষিত পদে দু’জনকে এবং অসংরক্ষিত পদে একজনকে ডাকা হয়।