bengali

জট কাটল যাদবপুরে, স্নাতক স্তরে পরীক্ষা পর্ব শুরু

Webdesk | Wednesday, June 27, 2018 6:41 PM IST

জট কাটল যাদবপুরে, স্নাতক স্তরে পরীক্ষা পর্ব শুরু

জট কাটল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের। কলাবিভাগে ভরতির জন্য প্রবেশিকা পরীক্ষা নেওয়া হবে। কিন্তু, কবে এই পরীক্ষা নেওয়া হবে তা আগামীকাল অ্যাডমিশন কমিটির মিটিংয়ের পর জানিয়ে দেওয়া হবে।

 

 

আজ এগজ়িকিউটিভ কমিটির মিটিং শেষে একথা বলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য প্রদীপ ঘোষ। এই সিদ্ধান্তের পরই টানা দু'দিন ধরে চলতে থাকা ঘেরাও বিক্ষোভ তুলে নেয় পড়ুয়ারা।৭২ঘণ্টা ঘেরাও বিক্ষোভের পর আন্দোলনকারীদের দাবি মেনে নিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অ্যাডমিশন টেস্টের ফল ও বোর্ডের পরীক্ষার ফল মিলিয়েই মেধা তালিকা তৈরি করা হবে। জটিলতা নিয়ে অ্যাডভোকেট জেনারেলের পরামর্শ চাওয়া হয়। বৈঠকে বসে বিশ্ববিদ্যালয়ের এক্সকিউটিভ কাউন্সিল। বৈঠকে রিপোর্ট পেশ হয়। সিদ্ধান্ত হয়েছে, বোর্ডের পরীক্ষার ৫০ শতাংশ ও প্রবেশিকা পরীক্ষার ৫০ শতাংশের যোগফল মিলিয়েই তৈরি হবে তালিকা।

বাংলা, ইংরেজি, তুলনামূলক সাহিত‍্য, আন্তর্জাতিক সম্পর্ক, ইতিহাস এবং দর্শন - কলা বিভাগের এই ছটি বিষয়ে স্নাতক স্তরের প্রথম বর্ষে ভর্তির জন্য ৩ থেকে ৫ জুলাই প্রবেশিকা হওয়ার কথা ছিল।

কিন্তু, কেন কিছু বিষয়ে নম্বরের ভিত্তিতে, আর কিছু বিষয়ে প্রবেশিকা, এ নিয়ে আগেই প্রশ্ন তুলেছিলেন খোদ শিক্ষামন্ত্রী। শিক্ষা দফতরও কার্যত তাদের আপত্তির কথা বুঝিয়ে দেয়। এই প্রেক্ষাপটে, সোমবার, যাদবপুর বিশ্ববিদালয়ের এগজিকিউটিভ কমিটি বৈঠকে বসে।

 

বিশ্ববিদ্যালয়ের ডিন অফ আর্টস দেবাশিস বিশ্বাস বলেন, 'আইজীবীর পরামর্শের ভিত্তিতে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কলাবিভাগের যে ছটি বিষয়ে আমরা প্রবেশিকা পরীক্ষা নেব বলে বিজ্ঞপ্তি দিয়েছিলাম, সেই ছটা বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। আগামীকাল অ্যাডমিশন কমিটির মিটিং রয়েছে। সেই মিটিংয়েই পরীক্ষার দিন স্থির করা হবে। তবে পরীক্ষার দিন খুব বেশি পিছবে না। পড়ুয়াদের দাবি মেনে শেষ বোর্ড পরীক্ষার প্রাপ্ত নম্বরের ৫০ শতাংশ ও প্রবেশিকা পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ৫০ শতাংশ যোগ করে মেধাতালিকা তৈরি করা হবে।'