bengali

ভারতের প্রথম ক্রীড়া বিশ্ববিদ্যালয় হবে মনিপুরেই

Webdesk | Monday, June 4, 2018 9:43 AM IST

ভারতের প্রথম ক্রীড়া বিশ্ববিদ্যালয় হবে মনিপুরেই

দেশের প্রথম জাতীয় ক্রীড়া বিশ্বিদ্যালয়ে তৈরি করা হবে মনিপুরে, এমনই সম্মতি দিয়েছেন  রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, এজন্য একটি অধ্যাদেশে মন্ত্রিসভা অনুমোদনের জন্য তার সম্মতি দিয়েছেন।

 

রাষ্ট্রপতি জানিয়েছেন, 'জাতীয় ক্রীড়া বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ, ২018 কার্যকর করা হয়েছে মন্ত্রিপরিষদ মর্মে মন্ত্রীর সিদ্ধান্তের অনুমোদন দেওয়া হয়েছে।'কেন্দ্রীয় মন্ত্রিসভা ২3 শে মে, ইম্ফলের দেশের প্রথম জাতীয় ক্রীড়া বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য একটি অধ্যাদেশ অনুমোদন করে।

 

'জাতীয় ক্রীড়া বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ, ২018 জাতীয় ক্রীড়া বিশ্ববিদ্যালয় বিল, 2017 অনুযায়ী, 10 তারিখে লোকসভাতে চালু করা হবে। ক্রীড়াবিদ, ক্রীড়া প্রযুক্তি, ক্রীড়া ব্যবস্থাপনা এবং ক্রীড়া কোচিংয়ের ক্ষেত্রে ক্রীড়া শিক্ষা উন্নয়নের পাশাপাশি সর্বোৎকৃষ্ট আন্তর্জাতিক চর্চা গ্রহণ করে নির্বাচনী শাখার জাতীয় প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে কর্মরত এই বিশেষ বিশ্ববিদ্যালয় হবে '।

 

২014 সালে 2014-15 অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রীর এই ঘোষণা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠার জন্য 325.90 একর জমির ওপর ভিত্তি করে মণিপুর সরকার পশ্চিম ইম্ফল জেলার কুত্রুকের কাছে পাওয়া যায়।