bengali

পড়ানোর আগে ছ’মাসের সার্টিফিকেট কোর্স করতে হবে ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষকদের, নিয়ম লাগু হচ্ছে ২০১৮ থেকেই

Webdesk | Monday, January 15, 2018 12:52 PM IST

স্কুলস্তরে শিক্ষকদের প্রশিক্ষণ নিয়ে আবারও কড়া মনোভাব নিল ন্যাশনাল কাউন্সিল ফর টিচার্স এডুকেশন (এনসিটিই)। এবার থেকে ইঞ্জিনিয়ারিং কলেজে পড়ানোর জন্যও বিশেষ প্রশিক্ষণ নিতে হবে শিক্ষকদের। জানানো হয়েছে, ২০১৮-১৯ শিক্ষাবর্ষ থেকে যাঁরা পড়ানোর সুযোগ পাবেন, তাঁদের ছ'মাসের সার্টিফিকেট কোর্স করতে হবে। আগামী ২৪ জানুয়ারি এ নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা করবে অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)। সম্প্রতি এক অনুষ্ঠানে গিয়ে এমনটাই জানিয়েছেন কাউন্সিলের ভাইস চেয়ারম্যান এম পি পুনিয়া। 
তিনি বলেন, ২০১৮ থেকে যেসব শিক্ষক ইঞ্জিনিয়ারিং কলেজে পড়ানোর জন্য নিযুক্ত হবেন, তাঁরা প্রথম ছ’মাস পড়াতে পারবেন না। তাঁদেরকে আগে ছ’মাসের একটা কোর্স করতে হবে। তার মধ্যে আটটি পেপার থাকবে। এই কোর্স উত্তীর্ণ হওয়ার পরই শিক্ষকতায় যোগ দিতে পারবেন শিক্ষকরা। 
কী কী পড়তে হবে শিক্ষকদের? কাউন্সিল সূত্রে জানা গিয়েছে, কীভাবে পড়াবেন, তার পরিকল্পনাই কী করে করবেন, লেকচার দেবেন কী করে, তা শেখানো হবে তাঁদের। পাশাপাশি প্রশ্নপত্র তৈরি করা, শিক্ষকদের আচরণ, প্রযুক্তিগত শিক্ষা ইত্যাদির পাঠ দেওয়া হবে। কাউন্সিল সূত্রে খবর, এর জন্য একটি শিক্ষক প্রশিক্ষণ নীতি তৈরি করা হয়েছে। যা ওই ২৪ তারিখ ঘোষণা করা হবে। 
রাজ্যের প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কর্তাদের বক্তব্য, এখন শিক্ষকদের আরও বেশি উন্নত হতে হবে। প্রযুক্তিগতভাবে নিজেদের আরও শিক্ষিত করে তুলতে হবে, তার জন্য কাউন্সিল এই ছ’মাসের কোর্স করাতে চাইছে। এখন কলেজগুলিতে স্মার্ট ক্লাস তৈরি হয়েছে। কীভাবে সেই প্রযুক্তিকে শিক্ষকতায় ব্যবহার করবেন শিক্ষকরা, তার জন্য এই প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে। 
২০১৮ থেকে নিযুক্ত যাঁরা হবেন, তাঁদের জন্যই এই নতুন কোর্স লাগু হচ্ছে। তাহলে যে শিক্ষকরা আগেই যোগ দিয়েছেন, তাঁদের কী হবে? এ ব্যাপারে কাউন্সিলের কোনও জবাব না মিললেও, শিক্ষক মহলের মতে, নিজেদের পড়ানোর ক্ষেত্রে আরও আধুনিক পদ্ধতি আনার জন্য আলাদা করে প্রশিক্ষিত হচ্ছেন অনেকেই। এর ফলে আগামীদিনে পড়ুয়াদের পড়ানোর পদ্ধতিতে বড়সড় বদল আসতে চলেছে বলেই মনে করা হচ্ছে।