bengali

শিক্ষিকারা নিজের জেলায় থেকেই শিক্ষকতা করতে পারবেন, জানালেন শিক্ষামন্ত্রী

Webdesk | Thursday, September 6, 2018 7:19 PM IST

শিক্ষক দিবসে শিক্ষিকাদের জন্য সুখবর দিলেন শিক্ষামন্ত্রী। জানালেন, শিক্ষিকারা এখন থেকে নিজের জেলাতেই থেকে শিক্ষকতা করতে পারবেন। বুধবার শিক্ষক দিবসের অনুষ্ঠানে এমনটা জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। রাজ্য সরকারের সিদ্ধান্ত, শিক্ষিকার বাড়ি যে-জেলায়, তিনি সেখানেই পড়ানোর সুযোগ পাবেন। যদি কোনও শিক্ষিকার নিজের জেলায় তাঁর বিষয়ের শূন্য পদ না-থাকে, তাঁকে পাশের জেলায় পোস্টিং দেওয়া হবে।

পার্থ চট্টোপাধ্যায় বলেন, ' কোনও শিক্ষিকার বাড়ি হয়তো সুন্দরবনে। অথচ তাঁকে যেতে হয় কল্যাণীতে। অথবা স্বামী হয়তো চাকরি করেন কোচবিহারে। স্ত্রী রয়েছেন কলকাতায়। ঠিক হয়েছে, শিক্ষিকার বাড়ি যে-জেলায়, এ বার সেখানেই তিনি পোস্টিং পাবেন।' বিষয়টি নিয়ে তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও কথা হয়েছে বলে জানান পার্থবাবু। শিক্ষিকা-পদ সব থেকে বেশি রয়েছে প্রাথমিকে।

অনুষ্ঠানে উপস্থিত প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি মানিক ভট্টাচার্য জানান, পোস্টিংয়ের নিয়মবিধি রয়েছে। এ বার তাতে পদ্ধতিগত কিছু বদল আনতে হবে। তার পরে শুরু হবে, কে কোথায় চাকরি করছেন, তার তালিকা তৈরির কাজ।

অবিবাহিত হলে মা-বাবা কোথায় থাকেন, তার উপরে ভিত্তি করে শিক্ষিকার চাকরিস্থল ঠিক হবে। বিবাহিতাদের ক্ষেত্র স্বামী যে-জেলায় চাকরি করবেন, সেই জেলায় পোস্টিং পাবেন সংশ্লিষ্ট শিক্ষিকা।