bengali

স্কুলে পুরুষ শিক্ষক না রাখা কোনো সমাধান নয়, জানালেন শিক্ষামন্ত্রী

Webdesk | Friday, February 9, 2018 9:16 PM IST

স্কুলে পুরুষ শিক্ষক না রাখা কোনো সমাধান নয়, জানালেন শিক্ষামন্ত্রী

কারমেল স্কুলে ছাত্রী যৌন নিগ্রহের ঘটনায়  ‘বিকৃত মানসিকতা’র পরিচয় বলে মনে করেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়৷ জিডি বিড়লা স্কুলের পর কারমেল স্কুলেও একটি নার্সারির ছাত্রীকে যৌন নিগ্রহের ঘটনা প্রসঙ্গে তীব্র প্রতিক্রিয়া শিক্ষামন্ত্রীর৷  একই সঙ্গে স্কুলে পুরুষ শিক্ষক নারাখাটা কোনো সমাধান নয় বলেই দাবি করেছেন তিনি

যদিও শিক্ষামন্ত্রীর সাফ বক্তব্য, 'স্কুলে পুরুষ শিক্ষক না রাখলেই এই ঘটনার সমাধান হয়ে যাবে না। স্কুল কর্তৃপক্ষকে অবিলম্বে নিজেদের গাফিলতি খতিয়ে দেখতে হবে।' একইসঙ্গে পার্থ চট্টোপাধ্যায় বলেন, দ্বিতীয় শ্রেণির শিশুকে যৌননিগ্রহ সাংঘাতিক ঘটনা। এঘটনা কোনওভাবেই বরদাস্ত করা হবে না। দোষ প্রমাণিত হলে অভিযুক্ত কঠোর শাস্তি পাবে। পাশাপাশি, দীর্ঘদিন ধরে এই ঘটনা চললেও স্কুল প্রথমেই কেন কোনও ব্যবস্থা নেয়নি? সেই প্রশ্নও তুলেছেন তিনি।

স্কুলের নিরাপত্তা প্রসঙ্গে তিনি বলেন, “স্কুলের ভিতরেও CCTV দেওয়া উচিত। পাশাপাশি শিক্ষকের মনের বিকার থাকলে তাঁকে কঠোর শাস্তি দেওয়া উচিত।”

আজ পার্থবাবুকে প্রশ্ন করা হয়, তিনি কি স্কুল কর্তৃপক্ষকে ডাকবেন ? এপ্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, “আমি আশাবাদী স্কুল কর্তৃপক্ষ ব্যবস্থা নেবে। না হলে আমরা বিষয়টা দেখব।”

সরকার সতর্ক করা সত্ত্বেও বেসরকারি স্কুলগুলি যে নিয়ম মেনে শিক্ষক নিয়োগ করছে না সে বিষয়ে ক্ষোভ উগরে দিয়েছেন তিনি৷ স্কুল ছাত্রীদের নিরাপত্তার স্বার্থে বেসরকারী স্কুলগুলিকে আরও একবার সতর্ক করেছেন তিনি