bengali

কলকাতা বিশ্বিদ্যালয়ে অকৃতকার্য ছাত্রছাত্রীদের অবস্থান বিক্ষোভ

Webdesk | Monday, January 29, 2018 9:33 PM IST

কলকাতা বিশ্বিদ্যালয়ে অকৃতকার্য ছাত্রছাত্রীদের অবস্থান বিক্ষোভ

একাধিক দাবিতে কলকাতা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ পড়ুয়াদের। বিভিন্ন কলেজ থেকে ফার্স্ট ইয়ারে অকৃতকার্য পড়ুয়াদের একাংশ মিছিল করে দ্বারভাঙা বিল্ডিংয়ের সামনে ঢোকে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের দু’টি গেট বন্ধ করে চলছে বিক্ষোভ ৷ ভিতরে আটকে রয়েছেন অধ্যাপক ও কর্মীরা ৷ ঘটনাস্থলে মোতায়েন পুলিশবাহিনী ৷ বহিরাগতদের নিয়ে আন্দোলনের অভিযোগ করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ৷

বিক্ষোভে সামিল হন মূলত উত্তর ও দক্ষিণ কলকাতার বিভিন্ন কলেজের অকৃতকার্য পড়ুয়া। শিক্ষামন্ত্রীর অভিযোগ, বহিরাগতদের মদতেই বিক্ষোভ হয়েছে বিশ্ববিদ্যালয়ে। শীঘ্রই সিন্ডিকেট বৈঠক ডেকে বিকল্প কোনও সিদ্ধান্ত নিতে পারে বিশ্ববিদ্যালয়। শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকের পর ইঙ্গিত সহ-উপাচার্যের।

 

 

কলকাতা বিশ্ববিদ্যালয়ের নতুন মূল্যায়ন পদ্ধতির বিরোধিতা। সঙ্গে খারাপ ফলের জেরে নিউ আলিপুর কলেজের ছাত্রী পর্ণা দত্তের আত্মহত্যা।

 


 

গত বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) কলকাতা বিশ্ববিদ্যালয়ের পার্ট ওয়ানের ফল বেরোয়। বিজ্ঞান বিভাগে ২৯ শতাংশ ও কলা বিভাগে ৫৭.৫০ শতাংশ পড়ুয়া অকৃতকার্য হয়। ২০১৬ সালে যা ছিল ১৫ শতাংশ ও ২৫ শতাংশ। চলতি বছরে অকৃতকার্যের সংখ্যা বেড়ে যাওয়ার জন্য নতুন নিয়মের দিকেই আঙুল উঠেছে। আর জেনেরাল পড়ুয়াকে তিনটির মধ্যে দু’টি বিষয়ে পাশ করতে হবে। নাহলে তাকে অকৃতকার্য বলে ধরে নেওয়া হবে। অন্যদিকে, জেনেরালের কোনও পড়ুয়াকে তিনটির মধ্যে একটি বিষয়ে পাশ করলেই হত। পরে সাপ্লিমেন্টারি দিয়ে পাশ করতে হত অন্য দুটি বিষয়ে। কিন্তু, ২০১৬-১৭ থেকে এই রুলে পরিবর্তন এসেছে।    

শিক্ষামন্ত্রীর অভিযোগ, বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভে মদত যুগিয়েছে বহিরাগতরা। নতুন নিয়ম নিয়ে সমস্যার সমাধানে এদিন বিকাশ ভবনে শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বৈঠকে ছিলেন সহ উপাচার্য দীপক কর, রেজিস্ট্রার রাজাগোপাল ধর চক্রবর্তী ও পরীক্ষা নিয়ামক। শীঘ্রই সিন্ডিকেট ডেকে বিকল্প কোনও সিদ্ধান্ত নিতে পারে বিশ্ববিদ্যালয়। এমনই ইঙ্গিত দিলেন সহ উপাচার্য।