bengali

রাজ্য থেকে নতুন বছরের ছুটির তালিকা আসেনি, উত্তর দিনাজপুরে ছুটির তালিকা নিয়ে বিভ্রান্তি

Webdesk | Friday, January 12, 2018 8:28 PM IST

রাজ্য থেকে নতুন বছরের ছুটির তালিকা আসেনি, উত্তর দিনাজপুরে ছুটির তালিকা নিয়ে বিভ্রান্তি

জানুয়ারি মাসের কেটে গেছে অনেককটা দিন অথচ নতুন বছরের ছুটির তালিকা এসে পৌছল না উত্তর দিনাজপুর জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদে। কিন্তু ছুটির দিনও প্রায় এসে পড়েছে। কয়েক দিন পরেই সরস্বতী পুজো ও সাধারণতন্ত্র দিবস। এমতাবস্থায় ছুটি ঘোষণাও জরুরি হয়ে পড়েছে। ফলে বাধ্য হয়ে জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ গত বুধবার জানুয়ারি মাসের ছুটির তালিকা প্রকাশ করেছে। কিন্তু এই তালিকা প্রকাশ হতেই জেলা জুড়ে বিভ্রান্তি ছড়িয়েছে। এতে সরস্বতী পুজোর ছুটি না থাকায় শিক্ষক-শিক্ষিকা ও পড়ুয়াদের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে। বিদ্যালয় সংসদের তরফে অবশ্য বৃহস্পতিবার ওই ছুটির তালিকা সংশোধন করে সরস্বতী পুজোর দিন ছুটি উল্লেখ করা হয়েছে। তাদের দাবি, ভুল করে এমনটা হয়েছিল। 
জেলা বিদ্যালয় পরিদর্শক (প্রাথমিক) তথা জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের সচিব অমিনুল অহসান বলেন, ভুল করে এমনটা হয়েছিল। পরে সংশোধন করা হয়েছে। 
প্রশাসন জানিয়েছে, রাজ্য থেকে ছুটির তালিকা পাঠানো হয়। জেলা প্রশাসন তাতে প্রয়োজনে পরিবর্তন করতে পারে। কিন্তু নতুন বছরে এখনও রাজ্য থেকে ছুটির তালিকা আসেনি। ফলে জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ জানুয়ারি মাসের ছুটির তালিকা প্রকাশ করেছে। শীঘ্রই রাজ্য থেকে তালিকা আসবে বলে দাবি করেছে জেলা শিক্ষা প্রশাসন। রাজ্য থেকে তালিকা না এলে ফেব্রুয়ারির ছুটির তালিকাও তারা প্রকাশ করতে পারে। 
শিক্ষক সংগঠনগুলি জানিয়েছে, অন্যান্য বছর ১ জানুয়ারি ইংরেজি নববর্ষ (ছুটি), ১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দের জন্মজয়ন্তী (ছুটি), ২৩ জানুয়ারি নেতাজি জন্মজয়ন্তী (পালনীয়), ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবস (পালনীয়) নিয়ে জেলা বা রাজ্য থেকে তালিকা আসে। কিন্তু এবার সেই তালিকা না আসায় জেলা বিদ্যালয় সংসদ নিজেরাই তালিকা তৈরি করে। সেখানে প্রথমে ২২ জানুয়ারি সরস্বতী পুজোর উল্লেখ না থাকায় এনিয়ে বিতর্ক শুরু হয়। বৃহস্পতিবার সংসদ তা সংশোধন করে।