bengali

রাজ্যে ৫ হাজার গ্রামীণ ডাকসেবক নিয়োগের প্রক্রিয়া বাতিল করলো কেন্দ্র, বিপাকে ২৫ লক্ষ আবেদনকারী

Webdesk | Saturday, January 20, 2018 9:26 PM IST

পশ্চিমবঙ্গে প্রায় পাঁচ হাজার গ্রামীণ ডাক সেবক নিয়োগ প্রক্রিয়া আচমকা বাতিল করে দিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় মন্ত্রকের ওয়েস্ট বেঙ্গল সার্কেলের রিক্রুটমেন্ট বিভাগ সম্প্রতি রাজ্যের প্রতিটি জেলার ডাক বিভাগে এই সিদ্ধান্তের কথা জানিয়ে চিঠি পাঠিয়েছে। ওই পদে প্রায় ২৫ লক্ষ আবেদনকারী ছিলেন বলে ডাক বিভাগ সূত্রের খবর। এই ঘটনার জেরে আবেদনকারী বেকার যুবক যুবতীরা হতাশ। 
ডাককর্মীর অভাবে পরিষেবা বিঘ্নিত হওয়ার পাশাপাশি রাজ্যে শতাধিক ব্রাঞ্চ পোস্ট অফিস বন্ধ হয়ে গিয়েছে। শুধু তাই নয়, ডাক সেবকের অভাবে স্পিড পোস্ট বিলি কিংবা পোস্টাল অ্যাকাউন্ট খোলার কাজও বহু জায়গায় কার্যত স্তব্ধ। এই পরিস্থিতি সত্ত্বেও ভবিষ্যতে ফের কবে গ্রামীণ ডাক সেবক নিয়োগ হবে তা বলতে পারছেন না বিভাগের কেউই। কেন ওই নিয়োগ প্রক্রিয়া বাতিল করা হল, বা কবে ফের নতুন করে বিজ্ঞপ্তি বের হবে, সে-বিষয়ে চিঠিতে কোনও কিছুই উল্লেখ করা হয়নি। ডাক বিভাগের ওয়েস্ট বেঙ্গল সার্কেলের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর(রিক্রুটমেন্ট) কমলকুমার রানাও এ বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি। 
ডাক বিভাগ সূত্রে জানা গিয়েছে, ২০১৭ সালের ২৫ এপ্রিল এই রাজ্যে ৪৯৮২জন গ্রামীণ ডাক সেবক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, মাধ্যমিক পাশ করা যুবক যুবতীরা অনলাইনে আবেদন করতে পারবেন। মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেরিট লিস্ট তৈরি করে গ্রামীণ ডাক সেবক পোস্টে নিয়োগ করা হবে। আবেদন করার জন্য চাকরিপ্রার্থীদের ১০০ টাকার চালান কাটতে হয়েছিল। 
ডাক বিভাগ সূত্রের খবর, আবেদনকারীরর সংখ্যা প্রায় পঁচিশ লক্ষে পৌঁছে গিয়েছিল। কিন্তু, কয়েকদিন আগে ডাক বিভাগের ওয়েস্ট বেঙ্গল সার্কেল অফিস থেকে সমস্ত জেলার ডাক অফিসে চিঠি পাঠানো হয়। তাতে বলা হয়েছে, ডাক মন্ত্রকের নির্দেশ অনুযায়ী ২০১৭ সালের ২৫ এপ্রিল জারি হওয়া গ্রামীণ ডাক সেবক নিয়োগের বিজ্ঞপ্তি বাতিল করা হল। এরপর ফের চিঠি দিয়ে বলা হয়েছে, সমস্ত আবেদনকারীকে এসএমএসের মাধ্যমে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হবে। যাঁরা আবেদন করেছেন পরের নিয়োগ প্রক্রিয়ায় তাদেরও ফের আবেদন করতে হবে। সেক্ষেত্রে পুরনো আবেদনকারীদের নতুন করে ১০০ টাকা ফি দিতে হবে না। তবে কবে ফের গ্রামীণ ডাক সেবক নিয়োগের নতুন বিজ্ঞপ্তি জারি করা হবে, তানিয়ে কিছুই বলা হয়নি।